লামায় প্রধান শিক্ষকের বদলী প্রত্যাহারের দাবীতে অভিভাবকদের মানববন্ধন

মোঃ ইউছুপ মজুমদার :

বান্দরবানের লামা উপজেলার চাম্পাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ইলিয়াছকে নীতি বহির্ভূতভাবে বদলি করার প্রতিবাদে এবং তাকে পুনর্বহালের দাবিতে মানববন্ধন করেছে বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবকরা।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকাল ১০টার দিকে বিদ্যালয় মাঠে এ মানববন্ধন করেন তারা।

জানা যায়, গত ২ নভেম্বর বান্দরবান জেলা শিক্ষা অফিসার কার্যালয়ের ৩৮.০১.২০০৩.০০০.১৯.০০৯.১৭.১৮ ও বান্দরবান জেলা পরিষদের ১০ অক্টোবরের ১৯.২৩৫.০০৯.৩৩.০০.১৮.২০১৫-১২৬৩ নম্বর স্মারকের অনুবলে প্রধান শিক্ষক মোঃ ইলিয়াছকে একই উপজেলার দরদরীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলির আদেশ দেয় উপজেলা শিক্ষা কর্মকর্তা। একইসাথে তার স্থলে আলীকদম উপজেলার মেজর জামান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মরিয়ম মোস্তফাকে স্থলাভিষিক্ত করা হয়।

এ সময় মানববন্ধনে অংশ নেয়া অভিভাবক সুন্দরী মার্মা, জুবাইদা বেগম, আবদুর শুক্কুর ও জাফর আলম বলেন, প্রধান শিক্ষককে বদলি করা হয়েছে নীতি বহির্ভুতভাবে। ইলিয়াছ স্যারকে বদলি না করার জন্য ইতোমধ্যে আমরা বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বরাবরে আবেদন করে কোনো সাড়া না পাওয়ায় আজকের এই মানববন্ধনের আয়োজন। তারা বলেন, ইলিয়াছ স্যারকে পুর্ণবহাল না করলে আরো কঠোর কর্মসূচি পালন করা হবে। প্রয়োজন আমাদের সন্তানদের বিদ্যালয়ে পাঠাবো না। তারা আরো বলেন, ইলিয়াছ স্যার প্রতিদিন অনুপস্থিত ছাত্র-ছাত্রীদের বাড়ি-বাড়ি গিয়ে নিয়ে আসতেন। তার আন্তরিকতায় এলাকার ৯০ শতাংশ ছাত্র-ছাত্রী দরিদ্র হওয়া সত্ত্বেও ঝরে পড়া থেকে রক্ষা পাচ্ছে। তাকে বদলি করা হলে শিক্ষার্থী ও অভিভাবকরা এ সুবিধা থেকে বঞ্চিত হবেন বলে দাবি করেন তারা।

এ বিষয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোঃ ফরিদ মিয়া বলেন, প্রধান শিক্ষক মোহাম্মদ ইলিয়াছ অত্যন্ত নিষ্ঠার সাথে বিদ্যালয়ের কাজ করছেন। বিদ্যালয় পরিচালনা কমিটি, অভিভাবকবৃন্দ ও এলাকাবাসী তার ওপর খুবই সন্তুষ্ট। তাই তাকে বদলি না করে, পুর্নবহালের জন্য বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মহোদয়ের বরাবরে জোর দাবি জানাচ্ছি।

লামা উপজেলা শিক্ষা কর্মকর্তা যতীন্দ্র মোহন মন্ডল বলেন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ কর্তৃপক্ষ প্রধান শিক্ষক ইলিয়াছকে বদলি করেছেন। এতে আমার কোনো হাত নেই। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।