বাইশারীতে বন্য হাতির আক্রমনে এক রাবার বাগান শ্রমিক নিহত

আব্দুল হামিদ/হাফিজুল ইসলাম চৌধুরী : 
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের ২নং ওয়ার্ড ছোট ডলুঝিরি নামক স্থানে বন্য হাতির আক্রমনে মোঃ ছুবহান (৫০) নামের এক রাবার শ্রমিক নিহত হয়েছে।

ঘটনাটি ঘটেছে রবিবার ২৮ মে ভোর সাড়ে চারটার দিকে নিজ বসত বাড়ী থেকে ১০০ গজ দূরে।

নিহতের ব্যক্তি হলেন ইউনিয়নের ২নং ওয়ার্ড ডলুঝিরি গ্রামের বাসিন্দা মৃত মিয়া খানের পুত্র মোঃ ছুবহান (৫০)। সে পার্শ্ববর্তী মোতাহের বিল্লা চৌধুরী প্রকাশ সবুজ মিয়ার রাবার বাগানের শ্রমিক হিসেবে কর্মরত ছিলেন। তিনি তিন সন্তানের জনক।

প্রত্যক্ষদর্শী নিহতের স্ত্রী পারভীন আক্তার জানান, প্রতিদিনের ন্যায় ভোর রাত চারটার দিকে ঘর থেকে বের হয়ে রাবার বাগানের ডিউটিতে যাচ্ছিলেন। পথিমধ্যে (বসতবাড়ীর ১০০ গজের মধ্যে) বন্য হাতির দল তাকে ধরে শুঁড় দিয়ে আঘাত করলে ঘটনাস্থলেই তিনি প্রাণ হারান। তাছাড়া হাতির শোর চিৎকারে পার্শ্ববর্তী গ্রামের লোকজন এগিয়ে গিয়ে তাকে উদ্ধারের চেষ্টা চালিয়ে কোন কাজ হয়নি বলে জানান।

খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছান বাইশারী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ কৃষ্ণ কুমার দাশ, উপপরিদর্শক আবু মুসা, সহকারি উপপরিদর্শক উমর ফারুক সহ সঙ্গীয় ফোর্স। তারা ঘটনাস্থল থেকে মৃত দেহটি উদ্ধার করেছেন বলে জানান।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে নাইক্ষ্যংছড়ি থানার অফিসার ইনচার্জ এস.এম তৌহিদ কবির জানান, বন্য হাতির আক্রমনের নিহতের খবর শুনার পর পরই তিনি পুলিশ দলকে সুরতহাল তৈরীর জন্য ঘটনাস্থলে পাঠিয়েছেন। পরিবারের পক্ষ থেকে অভিযোগ পাওয়া গেলে মামলা রুজু করা হবে। আর না হলে অপমৃত্যু মামলা রুজু হবে।

বাইশারি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গির আলম বাহাদুর বলেন, ‘বনবিভাগের লোকবল স্বল্প হওয়ার ফলে নাইক্ষ্যংছড়িতে বনদস্যুদের দৌরাত্ম্য বেড়ে বন-জঙ্গল নিধন হচ্ছে। তাই বন্যহাতি লোকালয়ে নেমে প্রতিবছর জান মালের ক্ষতিসাধন অব্যাহত রেখেছে।’