বান্দরবানে এনজিও পরিচালিত ৮০টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ

অরুপম বড়ুয়া:
বান্দরবান পার্বত্য জেলায় ইউএনডিপি-সিএইচটিডিএফ পরিচালিত ৮০টি বে-সরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। ২০ ফেব্রুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বিদ্যালয় শাখা-১-এর উপ-সচিব মুহম্মদ হিরুজ্জামান রাষ্ট্রপতির আদেশক্রমে স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ জাতীয়করণের আদেশ জারি করা হয়।

বান্দরবানে সদ্য জাতীয়করণ বিদ্যালয়ের মধ্যে রয়েছে আলীকদম উপজেলায় ২০টি, রোয়াংছড়ি উপজেলায় ১৬টি, রুমা উপজেলায় ২৪টি, থানচি উপজেলায় ২০টি।

প্রজ্ঞাপনে বলা হয়, প্রাথমিক বিদ্যালয় অধিগ্রহন আইন ১৯৭৪-এর ৩(১) ধারায় প্রদত্ত ক্ষমতা বলে সরকার পার্বত্য তিন জেলা পরিষদের আওতায় ইউএনডিপি-সিএইচটিডিএফ প্রকল্পের সহায়তায় স্থাপিত ২১০টি বে-সরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করা হয়েছে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, এ আদেশ জারির পর থেকে জমি, গৃহ, নগদ তহবিলসহ যাবতীয় সম্পদ সরকারের অনুকূলে হস্তান্তরিত/ন্যাস্ত বলে গণ্য হবে।

বিদ্যালয়সমূহের বর্তমান পরিচালনা কমিটি বিলুপ্ত এবং বিধি মোতাবেক নতুন কমিটি গঠন করতে হবে। বিদ্যালয় সমূহের তথ্যাদি মতে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক-শিক্ষিকার পদ সৃষ্টি করা হবে ও পদ সৃষ্টির আনুষ্ঠানিকতা শেষে শিক্ষক-শিক্ষিকাগণের বিধি মোতাবেক সরকারিকরণ করা হবে।

উল্লেখ্য, বান্দরবান পার্বত্য জেলায় দূর্গম ও সুবিধাবঞ্চিত মানুষের শিক্ষার মানউন্নয়নে ইউএনডিপি-সিএইচটিডিএফ এর সহযোগীতায় উল্লেখিত বিদ্যালয় গুলো প্রতিষ্ঠা করা হয়েছিল।

প্রকল্পে অর্থায়ন না থাকায ২০১৫ সাল থেকে এসব বিদ্যালয়ের বেতনভাতা বঞ্চিত শিক্ষক-শিক্ষিকারা মানবেতর জীবন-যাপন করছে।

সরকারের এ উদ্যোগ স্বাগত জানিয়েছে পার্বত্য এলাকায় বসবাসকারী সাধারণ জনগণ।