বিশ্ব খাদ্য সংস্থার নির্বাহী সদস্য হলো বাংলাদেশ

WFP

বিডিনিউজঃ
নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে মঙ্গলবার বাংলাদেশ তিন বছরের (২০১৬-২০১৮) জন্য বিশ্ব সংস্থার সদস্য রাষ্ট্রগুলোর ভোটে ডব্লিউএফপির নির্বাহী সদস্য নির্বাচিত হয়।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিগত সাত বছরে কৃষি ও খাদ্য উৎপাদনে যে ব্যাপক সাফল্য অর্জন করেছে, ডব্লিউএফপির নির্বাহী সদস্যপদ লাভ তারই স্বীকৃতি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “২০০৯ সাল থেকে কৃষি উন্নয়নমুখী ব্যাপক কর্মকাণ্ড বাস্তবায়নের ফলে জনসংখ্যা বৃদ্ধি ও কৃষিজমি হ্রাস সত্ত্বেও বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

“দেশ চাল রপ্তানি শুরু করেছে। অন্য কৃষিপণ্য রপ্তানি প্রতিবছরই বাড়ছে। কৃষিভিত্তিক শিল্প গড়ে উঠেছে। খাদ্যশস্য উৎপাদন প্রায় চার কোটি টনে পৌঁছেছে। জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়েছে।”

গত সাত বছরে মৎস্য, পোলট্রি ও দুগ্ধ উৎপাদন কয়েকগুণ বেড়ে জনগণের পুষ্টি গ্রহণের হারও বেড়েছে জানিয়ে তিনি বলেন, “স্বাস্থ্য সেবার উন্নয়নে মানুষের গড় আয়ু বেড়েছে, পাশাপাশি শিক্ষা উন্নয়নে কৃষি ও খাদ্যে অগ্রগতিতে ইতিবাচক প্রভাব পড়েছে।”

“আর্থ-সামাজিক অন্যান্য খাতেও ব্যাপক উন্নতি হয়েছে। বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। এর মধ্য দিয়ে বাংলাদেশের কৃষি উন্নয়নে বিশ্বের আস্থা সুদৃঢ় হয়েছে,” বলেন মাসুদ বিন মোমেন।