ফায়দা লুটতেই শহীদের সংখ্যা নিয়ে বিতর্ক – ড. কামাল হোসেন

70_Dr.+Kamal+Hossain

বিডিনিউজঃ
মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্ককে জিইয়ে রেখে একটা মহল ফায়দা লুটতে চায় বলে মন্তব্য করেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

শুক্রবার রাজধানীতে দলের স্থায়ী পরিষদের সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

‘শহীদের প্রকৃত সংখ্যা নিয়ে বিতর্ক আছে’ বলে খালেদা জিয়ার বক্তব্যের বিষয়ে মত জানতে চাইলে ড. কামাল বলেন, “শহীদদের সংখ্যা নিয়ে কে কি মন্তব্য করেছে- এ নিয়ে আমি কিছু বলতে চাই না। এই বিতর্ককে জিইয়ে রেখে একটা মহল ফায়দা লুটতে চায়।

“আমি এ বিষয়ে কথা বলে বিতর্ক জিইয়ে রাখলে একটা মহল লাভবান হবে। তাই আমি কিছু বলতে চাই না; এসব বিতর্কে যেতে চাই না।”

গত ২১ ডিসেম্বর রাজধানীতে একটি আলোচনা সভায় খালেদা জিয়া মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করে বলেন, “আজকে বলা হয় এত লক্ষ লোক শহীদ হয়েছেন। এটা নিয়েও অনেক বিতর্ক আছে যে আসলে কত লক্ষ লোক মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। নানা বই-কিতাবে নানা রকম তথ্য আছে।”

এ বক্তব্যের পর মুক্তিযোদ্ধাদের পাশাপাশি বিভিন্ন সংগঠন থেকে খালেদা জিয়ার সমালোচনা হয়। বক্তব্য প্রত্যাহারের জন্যও বিএনপি নেত্রীর প্রতি আহ্বানের পাশাপাশি তার শাস্তি করে রাজপথে বিক্ষোভও হয়েছে।

বিএনপি প্রধানের ওই বক্তব্য রাষ্ট্রদ্রোহের শামিল অভিযোগ করে আদালতে মামলাও হয়েছে, যাতে ব্যাখ্যা দেওয়ার জন্য খালেদাকে তলব করা হয়েছে।

সকালে আরামবাগের কার্যালয়ে সভা শেষে ড. কামাল সাংবাদিকদের বলেন, “ঐক্যের বিকল্প নেই। যারা এর বিপরীতে অবস্থান নেবে তারা হবে প্রতিপক্ষ। জাতীয় ঐক্যের বিপরীত চিন্তা বা বক্তব্য খুবই মারাত্মক।

“দেশ বা দল নয়, ব্যক্তিস্বার্থে এরা ক্ষতির জন্য বসে আছে। দেশে এখনও স্বাধীনতার স্বপ্ন বাস্তবায়িত হয়নি। এজন্য শহীদের কাছে জবাবদিহি করতে হবে।”

দলের স্থায়ী পরিষদের সভায় উপস্থিত ছিলেন অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, মোস্তফা মহসিন মন্টু, সাইদুর রহমান ও ফরিদা ইয়াসমিন।