৭৯৫৫ মাদরাসা এমপিওভুক্ত হয়েছে: সংসদে শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক :
দেশে এমপিওভুক্ত মাদরাসার সংখ্যা ৭ হাজার ৯৫৫টি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, মাদরাসাগুলোতে প্রায় ৩৯ লাখ ১৫ হাজার ১৩৩ শিক্ষার্থী আছে।

রোববার (১৯ জুন) জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য মনজুর হোসেনের এক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি একটি চলমান প্রক্রিয়া। চলমান নীতিমালার আলোকে যোগ্যতার ভিত্তিতে এমপিওবিহীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হয়ে থাকে। সে অনুযায়ী যেসব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত নয় সেসব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার বিষয়টি বিবেচনা করা হবে।

জাকির হোসেনের প্রশ্নের জবাবে ডা. দীপু মনি বলেন, যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে অভিযোগ পাওয়া যায় তা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও সরকারের নজরদারিতে রয়েছে। এরূপ কোনো অভিযোগ উত্থাপিত হলে সঙ্গে সঙ্গে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়ে থাকে।

তিনি জানান, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ধারা ১৩ অনুযায়ী দেশে বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস পরিচালনার কোনে সুযোগ নেই। কমিশন কর্তৃক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে যেকোনো অনিয়ম দেখা দিলে তার তদন্ত করা হয় এবং সরকারের নিকট ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। কমিশন প্রয়োজনবোধে বেসরকারি বিশ্ববিদ্যালয় আকস্মিক পরিদর্শন করে এবং তাদের আইন অনুযায়ী প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়।

রাজধানীর আশপাশে হবে ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়

সরকারি দলের সংসদ সদস্য এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, ঢাকার স্কুলে শিক্ষার্থীর চাপ কমাতে সরকার রাজধানীর আশপাশের এলাকাগুলোতে ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠার পদক্ষেপ নিয়েছে। এসব বিদ্যালয় হবে- কেরানীগঞ্জ, পূর্বাচল, জালকুড়ি, নবীনগর, ধামরাই, হেমায়েতপুর, জোয়ার সাহারা, সাঁতারকুল, আশুলিয়া ও চিটাগাং রোডে।

সরকারি দলের সংসদ সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, করোনা মহামারির কারণে প্রাথমিক পর্যায়ে সমাপনী পরীক্ষা আপাতত বন্ধ থাকায় পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার কাজ বন্ধ আছে। তবে সুবিধাভোগী শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি দেওয়ার কাজ চলমান আছে।

মামুনুর রশীদের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান, বর্তমানে দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৫ হাজার ৬২৬টি জরাজীর্ণ ভবন রয়েছে। এসব জরাজীর্ণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনগুলোতে অবকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে সরকার পদক্ষেপ নিয়েছে।

সূত্র : জাগোনিউজ