সরকারি চাকরি: শূন্যপদ সাড়ে ৩ লাখ, পদ বেড়েছে ২৭ হাজার

অনলাইন ডেস্ক :
সরকারি চাকরিতে এক বছরে পদ বেড়েছে ২৭ হাজার ১৮৪টি, অন্যদিকে শূন্যপদের সংখ্যা কমেছে ২২ হাজার ৮৩০টি। ২০২১ সালের পরিসংখ্যান অনুযায়ী, প্রশাসনে মোট অনুমোদিত ১৯ লাখ ১৩ হাজার ৫২টি পদের বিপরীতে তিন লাখ ৫৮ হাজার ১২৫টি পদ শূন্য। ২০২০ সালে অনুমোদিত পদের সংখ্যা ছিল ১৮ লাখ ৮৫ হাজার ৮৬৮টি, পদ শূন্য ছিল তিন লাখ ৮০ হাজার ৯৫৫টি।

জনপ্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের পরিসংখ্যান নিয়ে ২০২১ সালের ‘স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস’ বই থেকে এ তথ্য জানা গেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংস্কার ও গবেষণা অনুবিভাগের পরিসংখ্যান এবং গবেষণা কোষ প্রতিবছর ‘স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস’ নামের বই প্রকাশ করে। বৃহস্পতিবার (৯ জুন) ২০২১ সালের পরিসংখ্যান নিয়ে বইটি প্রকাশিত হয়েছে।

পরিসংখ্যানে বলা হয়েছে, শূন্য পদের মধ্যে ৪৩ হাজার ৩৩৬টি প্রথম শ্রেণির, ৪০ হাজার ৫৬১টি দ্বিতীয় শ্রেণির, এক লাখ ৫১ হাজার ৫৪৮টি তৃতীয় শ্রেণির এবং এক লাখ ২২ হাজার ৬৮০টি তৃতীয় শ্রেণির পদ রয়েছে।

মন্ত্রণালয় ও বিভাগ পর্যায়ে ১৮ হাজার ২৪০টি পদের মধ্যে শূন্য পাঁচ হাজার ২৮৪টি, সংস্থা ও অধিদফতর পর্যায়ে ১৪ লাখ ২১ হাজার ৭৩টি পদের মধ্যে শূন্য দুই লাখ ৬৮ হাজার ৭৪৬টি। বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনারের (ভূমি) অফিসে ১৪ হাজার ৮৪১টি পদ খালি রয়েছে, এখানে মোট পদের সংখ্যা ৪৬ হাজার ৯৭১টি।

গত ডিসেম্বর পর্যন্ত স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও করপোরেশনগুলোতে চার লাখ ২৬ হাজার ৭৬৮টি পদের মধ্যে ৬৯ হাজার ২৫৪টি পদ খালি ছিল।

২০১৯ সালে শূন্য পদের সংখ্যা ছিল তিন লাখ ৮৭ হাজার ৩৩৮টি। এর আগের বছর তিন লাখ ৯৩ হাজার ২৪৭টি পদ খালি ছিল। ২০১৭ সালে পদ খালি ছিল তিন লাখ ৯৯ হাজার ৮৭৯টি।

প্রশাসনে মোট কর্মকর্তা-কর্মচারী রয়েছেন ১৫ লাখ ৫৪ হাজার ৯২৭ জন। এর মধ্যে পুরুষ ১১ লাখ ৫০ হাজার ৩৩৬ জন এবং নারী চার লাখ চার হাজার ৫৯১ জন। নারীদের হার ২৬ শতাংশ। এর আগের বছর এ হার ছিল ২৭ শতাংশ।

প্রথম শ্রেণির পদে নারী ৩৯ হাজার ৭৮৭ জন এবং পুরুষ এক লাখ ৫৫ হাজার ৮৯২ জন। দ্বিতীয় শ্রেণির পদে পুরুষ এক লাখ ২১ হাজার ৪৮৫ জন ও নারী ৪৮ হাজার ৭০৪ জন। তৃতীয় শ্রেণির পদে পুরুষ ছয় লাখ ৬৯ হাজার ৩৪ জন ও নারী দুই লাখ ৮৮ হাজার ৯৩৩ জন। চতুর্থ শ্রেণির পদে নারী ২৭ হাজার ১৬৭ জন ও পুরুষ দুই লাখ তিন হাজার ৯২৫ জন।

সূত্র : জাগোনিউজ