মাটির পাত্রে পানি রাখার ৩ উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক :
মাটির কলসিতে পানি রাখার প্রচলন ছিল এক সময়। যদিও এখন এই অভ্যাস কমে গেছে আমাদের। বিশেষজ্ঞরা বলছেন, মাটির পাত্রে পানি রেখে খেলে বেশ কিছু উপকার মেলে। বিশেষ করে গরমকালে মাটির কলসি, জগ ও গ্লাস ব্যবহার করলে পানি যেমন ঠান্ডা থাকে; তেমনি উপকৃত হয় শরীরও। জেনে নিন মাটির পাত্রে পানি রাখার ৩ উপকারিতা সম্পর্কে।

মাটির পাত্রে পানি রাখার ৩ উপকারিতা

পানি ঠান্ডা থাকে
মাটির পাত্রে অসংখ্য আনুবীক্ষণিক ছিদ্র থাকে। এই ছিদ্রগুলো দিয়ে অল্প পরিমাণ পানি চুঁইয়ে বাইরের পৃষ্ঠে আসে ও বাষ্পীভূত হয়। পানি বাষ্পীভূত হওয়ার সময় কিছুটা তাপ শোষণ করে নেয়। ফলে ঠান্ডা থাকে পাত্র ও এতে থাকা পানি। ফ্রিজের ঠান্ডা পানি খেলে সর্দি-কাশির ঝামেলা হতে পারে। তবে মাটির পাত্রে রাখা প্রাকৃতিক ঠান্ডা পানি খেলে সে ভয় নেই।

অম্ল-ক্ষারের ভারসাম্য রক্ষা করে
খাবার হজমের জন্য অনেক রকম অ্যাসিড উৎপন্ন করে আমাদের শরীর। মাটির পাত্রে পানি রাখলে ক্ষার জাতীয় উপাদানের পরিমাণ বৃদ্ধি পায় পানিতে। ফলে এই পানি খেলে পেটের বিভিন্ন প্রকার অ্যাসিড কিছুটা প্রশমিত হয়, অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় থাকে ও পিএইচ ব্যালেন্স ঠিক থাকে শরীরের।

খনিজ পদার্থ সরবরাহ
মাটির পাত্রে পানি রাখলে কোনও ধরনের ক্ষতিকর কেমিক্যাল মিশে যাওয়ার সম্ভাবনা থাকে না পানিতে। বরং এতে পানিতে মেশে হরেক রকমের খনিজ পদার্থ। ফলে দেহে প্রয়োজনীয় খনিজ উপাদানগুলোর অভাব হয় না। ভালো থাকে বিপাক প্রক্রিয়াও।

সূত্র : বাংলা ট্রিবিউন