মাংকিপক্সের বিরুদ্ধে গণটিকার প্রয়োজন নেই: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক :
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কর্মকর্তারা জানিয়েছেন, মাংকিপক্সের বিরুদ্ধে গণটিকার প্রয়োজন নেই। তবে তারা আহ্বান জানিয়েছেন, এটির বিস্তার ছড়িয়ে পড়া ঠেকাতে উদ্যোগ জোরদার করতে হবে। শুক্রবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

ডব্লিউএইচও’র বৈশ্বিক সংক্রামক ঝুঁকি প্রস্তুতি বিষয়ক পরিচালক সিলভি ব্রায়ান্ড বলেন, আমরা মনে করি, যদি সঠিক পদক্ষেপ গ্রহণ করতে পারি তাহলে এটিকে সহজে নিয়ন্ত্রণ করা যাবে।

জেনেভায় জাতিসংঘের স্বাস্থ্য সংস্থাটির বার্ষিক সমাবেশে সদস্য রাষ্ট্রগুলোর প্রতি এক টেকনিক্যাল ব্রিফিংয়ে ব্রায়ান্ড জানান, দ্রুত শনাক্ত ও আক্রান্তদের আইসোলেশনে রাখা এবং আক্রান্তের সংস্পর্শে আসা মানুষদের চিহ্নিত করা ভাইরাসটির বিস্তার ঠেকানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

ব্রায়ান্ড আরও বলেছেন, সদস্য রাষ্ট্রগুলোর উচিত প্রথম প্রজন্মের স্মলপক্স টিকার তথ্য বিনিময় করা, যা মাংকিপক্সের বিরুদ্ধে কার্যকর হতে পারে।

তিনি বলেন, বিশ্বে এই টিকার কত সংখ্যক ডোজ বিদ্যমান আছে তা নিশ্চিতভাবে আমাদের জানা নেই। তাই আমরা দেশগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি ডব্লিউএইচওকে তাদের মজুত সম্পর্কে জানানোর জন্য।

মাংকিপক্স একটি মৃদু ভাইরাসজনিত সংক্রমণ। আফ্রিকার বেশ কয়েকটি দেশে রোগটি স্থানীয় (এনডেমিক)। তবে সম্প্রতি ইউরোপ, মধ্যপ্রাচ্য ও উত্তর আমেরিকাসহ নন-এনডেমিক বিভিন্ন দেশে রোগটিতে আক্রান্ত শনাক্ত হচ্ছে। মে মাসের শুরু থেকে এখন পর্যন্ত ২০টি দেশে অন্তত ৩০০ জন আক্রান্ত শনাক্ত হয়েছেন।

সূত্র : বাংলা ট্রিবিউন