অনিদ্রা ছাড়াও যেসব কারণে চোখের নিচে কালি পড়ে

লাইফস্টাইল ডেস্ক :
আমরা সবাই জানি অনিদ্রার সমস্যার কারণে চোখের নিচের অংশ কালচে হয়ে যায়। তবে আরও বেশ কিছু কারণে ডার্ক সার্কেল হতে পারে। জেনে নিন সেগুলো কী কী।

আয়রনের ঘাটতির কারণে চোখের নিচ কালচে হয়ে যেতে পারে। তবে এর সঙ্গে ঘুম ঘুম ভাব ও ক্লান্তিও থাকবে। ডায়েটে যথেষ্ট পরিমাণ আয়রন রাখুন।
ভিটামিন সি চোখের চারপাশে ব্লাড সার্কুলেশন বাড়াতে সাহায্য করে। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখে ভিটামিন সি। ডায়েটে ভিটামিন সি কম থাকলে চোখের নীচে কালি পড়তে পারে।
ইনফ্লেম্যাশন কমিয়ে ত্বকের তৈলাক্ত ভাব কম করে ভিটামিন কে। এই ভিটামিনের অভাবেও ডার্ক সার্কেলের সমস্যা দেখা দিতে পারে। বিট, বাধাকপি, বেদানায় প্রচুর ভিটামিন কে আছে। এগুলো খান নিয়মিত। এছাড়া প্রসাধনীর উপাদান হিসেবেও এই ভিটামিন ব্যবহার করতে পারেন।
ফল ও শাকসবজিতে পাওয়া যায় লাইকোপেন, যা অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর। ত্বকে পিগমেন্টেশন কমিয়ে দেয় উপাদানটি। ডার্ক সার্কেল রোধ হয় লাইকোপেনের প্রভাবে।
ত্বকের আর্দ্রতা বজায় রাখে ভিটামিন ই। এই উপাদান ত্বকের বলিরেখা রোধ করে। শুষ্ক ও সংবেদনশীল ত্বকের জন্য ভিটামিন ই আদর্শ। সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করতেও কার্যকর ভিটামিন ই। ফলে এই ভিটামিনের ঘাটতি থাকলে দেখা দিতে পারে ডার্ক সার্কেল।

সূত্র : বাংলা ট্রিবিউন