প্রয়াত ভদন্ত সারমিত্র মহাথের’র পেটিকাবদ্ধ অনুষ্ঠান ২৫ এপ্রিল

প্রজ্ঞানন্দ ভিক্ষু :
রামু উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বন বিহারের অধ্যক্ষ ও নব রূপকার, অনর্গল সদ্ধর্মদেশক প্রয়াত ভদন্ত সারমিত্র মহাথের’র পেটিকাবদ্ধ অনুষ্ঠান আগামী ২৫ এপ্রিল ২০২২ খ্রিস্টাব্দ, সোমবার অনুষ্ঠিত হবে।

Abstract blue gradient background

অনুষ্ঠানে বাংলাদেশী বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয়গুরু, মহামান্য সংঘরাজ, উপ-সংঘরাজ, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সভাপতি, সাধারণ সম্পাদক, প্রাজ্ঞ ভিক্ষুসংঘ, স্থানীয় সংসদ সদস্যসহ রাজনৈতিক, প্রশাসনিক, ধর্মীয়, সামাজিক, নেতৃবৃন্দ উপস্থিত থাকার কথা জানা গেছে।

সাংবাদিক নীতিশ বড়ুয়া জানান, সকালে প্রয়াত ভান্তের শবদেহ পেটিকাবদ্ধ করে সংঘদান ও স্মৃতিচারণ সভা অনুষ্ঠিত হবে। দুপুরেও স্মৃতিচারণ সভা হবে। সমগ্র অনুষ্ঠানে দুই শতাধিক ভিক্ষুসংঘ এবং তিন হাজারেরও অধিক উপাসক-উপাসিকার সমাগম হবে বলে আমরা আশা করছি। আমরা সেভাবে আয়োজনের প্রস্তুতিও নিচ্ছি।

এদিকে বিহার পরিচালনা কমিটি ২৫ এপ্রিল তারিখের পেটিকাবদ্ধ অনুষ্ঠানে সবাইকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

উল্লেখ্য, ভদন্ত সারমিত্র মহাথের গত ১৯ এপ্রিল, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫২ বছর। তৎমধ্যে অন্তত ৪৫ বছর ব্যাপী তিনি ব্রহ্মচর্য জীবনে কাটিয়েছেন। আবাল্য ব্রহ্মচারী ভদন্ত সারমিত্র মহাথের ভিক্ষু জীবনে অন্তত ৩২ বছর কাটিয়েছেন। বৌদ্ধ পরিভাষায় তিনি ৩২ বর্ষা বা ওয়া লাভ করেছেন।