ফুল বিজুতে বান্দরবানে উৎসব শুরু

অনলাইন ডেস্ক :
সকলের মঙ্গল কামনায় সাঙ্গু নদীতে ফুল ভাসিয়ে বান্দরবানে বিজু উৎসব শুরু করেছেন চাকমা ও তঞ্চঙ্গ্যা জনগোষ্ঠী। মঙ্গলবার (১২ এপ্রিল) সকালে বান্দরবান রোয়াংছড়ি স্টেশন এলাকার নদীর ঘাটে এসে রান্যাফুল সোশ্যাল অ্যান্ড কালচারাল সোসাইটির উদ্যোগে একদল তরুণ তরুণী সাঙ্গু নদীতে ফুল ভাসিয়ে ফুল বিজু পালনের মধ্য দিয়ে সর্বস্তরের মানুষের বিজুর (বৈসাবী) শুভেচ্ছা জানান।

চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের শিশু-কিশোর, তরুণ-তরুণীরা নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরে পানিতে ফুল ভাসানোর মধ্য দিয়ে শুরু করেন বর্ষবরণের আয়োজন। এই ‘ফুল বিজু’র মাধ্যমে গঙ্গাদেবীর মঙ্গল কামনায় ও পুরানো বছরের সব দুঃখ, গ্লানি ধুয়ে মুছে নতুন বছরকে স্বাগত জানান।

এ বিষয়ে তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের তরুণীরা বলেন, সবাই যেন সুখে শান্তিতে থাকে এজন্য আমরা নদীতে ফুল ভাসাই। এদিনটা আমাদের জন্য খুবই খুশির দিন। গত দু বছর আমরা করোনার জন্য ফুল ভাসাতে পারিনি। এবার এ ফুল বিজু পালন করতে পেরে বেশি খুশি লাগছে।

আয়োজক কমিটির সদস্য সুবল চাকমা বলেন, আমরা তিন দিনব্যাপী বিজু উৎসব পালন করবো। আজ তার প্রথম দিন। আজ থেকে প্রতিদিন নানা উৎসব পালন করা হবে বলেও জানান তিনি।

যুগ যুগ ধরে নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরে নানা রকমের খাবার-দাবার, খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে উৎসবটি পালন করে থাকেন আদিবাসীরা। এই উৎসবটি পাহাড়ে একেক জনগোষ্ঠীর কাছে আলাদা আলাদা নামে পরিচিত। যেমন- বিজু, বিহু, বিষু, বৈসু, চাংক্রান ও সাংগ্রাইং।

সূত্র : জাগোনিউজ