উন্নয়নের জন্য জরুরি মানবাধিকার সুরক্ষা: স্পিকার

অনলাইন ডেস্কঃ
যে কোনো উন্নয়নের জন্য সবার আগে মানবাধিকার প্রতিষ্ঠা অত্যন্ত জরুরি বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বুধবার (২৩ মার্চ) সকালে ‘বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ’ (বিস্) আয়োজিত ‘একুশ শতকের মানবাধিকার’ শীর্ষক এক আয়োজনে তিনি একথা বলেন।
রাজধানীর ইস্কাটনে বিস্ মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই সেমিনার।

এ সময় স্পিকার বলেন, যে কোনো উন্নয়নের জন্য মানবাধিকার খুবই গুরুত্বপূর্ণ। এটা ছাড়া ছাড়া উন্নয়ন সম্ভব। আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রেও মানবাধিকারের রয়েছে বিশেষ গুরুত্ব। আর আমরা তথা বাংলাদেশ মানবাধিকারকে যেমন সুরক্ষা দেয়, তেমনি প্রমোটও করে। মানবাধিকার রক্ষায় বাংলাদেশ সব সময়, সব অবস্থায় প্রস্তুত।

তিনি বলেন, প্রতিটি মানুষ স্বাধীন হয়ে জন্মগ্রহণ করে৷ আর তার জন্মগত অধিকার কখনোই হরণ করা যাবে না৷ বিশেষ করে কোনো নির্দিষ্ট কারণ ছাড়া মানুষের মানবাধিকার কেউ কেড়ে নিতে পারে না। এছাড়া আমাদের সংবিধানও মানবাধিকার সুরক্ষা নিশ্চিত করেছে। বঙ্গবন্ধু মানুষের অধিকার রক্ষায় কাজ করেছেন এবং মানবাধিকার সুরক্ষায় সর্বদা উদার ছিলেন। আমাদের বর্তমান প্রধানমন্ত্রীও মানবাধিকার সুরক্ষাকে সবার ওপরে গুরুত্ব দেন। তাইতো রোহিঙ্গারা যখন নিজ দেশে মানবাধিকার থেকে বঞ্চিত হয়েছে, তখন বাংলাদেশ তাদের আশ্রয় দিয়েছে, যা মানবাধিকার রক্ষায় বিশ্বের বুকে এক অনন্য নিদর্শন।

সেমিনারে এ সময় বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাসিমা বেগম। সভাপতিত্ব করেন বিস্-এর ডিরেক্টর জেনারেল মো. মাকসুদুর রহমান।

সূত্রঃ বাংলানিউজ