ঘুমের মধ্যে হাঁটাচলা করা যে মারাত্মক রোগের লক্ষণ

লাইফস্টাইল ডেস্কঃ
ঘুমের মধ্যে আবার কীভাবে মানুষ হাঁটাচলা করে? অবাক করা বিষয় হলেও সত্যিই যে, ঘুমের ভেতরও মানুষ হাঁটাচলা করে। যাকে বলা হয় স্লিপ ওয়াকিং। ঘুমজনিত রোগের মধ্যে এটি একটি।

girl, suffering from sleepwalking, gets out of bed

স্লিপ ওয়াকিং রোগে আক্রান্ত ব্যক্তি ঘুমের মধ্যে উঠে ঘরে হাঁটতে থাকে। এ সময় তাদের চোখ খোলা থাকলেও দৃষ্টি থাকে না। আবার কেউ তাকে ডাকলেও উত্তর মেলে না।

নিদ্রাচ্ছন্ন অবস্থাতেই হাঁটেন এই রোগীরা। আবার এ সময় রোগীরা কী কী করেন সেটিও পরে মনে করতে পারেন না।

গবেষণায় জানা গেছে, যেসব ব্যক্তিরা দীর্ঘদিন ধরে অনিদ্রায় ভোগেন, যাদের অনিয়মিত ঘুমের অভ্যাস আছে, এমনকি যারা প্রচণ্ড মানসিক চাপের মধ্যে থাকেন তারা এমন রোগে আক্রান্ত হতে পারেন। ডিপ্রেসশন, স্ট্রেস থেকেও এ সমস্যা দেখা দিতে পারে।

এই সমস্যা থেকে মুক্তি পাওয়া বেশ কঠিন। অনেক সময় অতিরিক্ত মদ্যপান, ঘরে ঘুমানোর পরিবেশের অভাব, শোয়ার ঘরে অধিক আলো ও মাত্রাতিরিক্ত শব্দ থেকে দেখা দিতে পারে স্লিপ ওয়াকিংয়ের সমস্যা।

বিশেষজ্ঞদের মতে, স্লিপ ওয়াকিং রোগ প্রতিরোধের জন্য উপযুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে হয়, সেই দিকে খেয়াল রাখুন। এই সময় ঘরের টিভি বা শব্দ চালাবেন না।

দীর্ঘদিন ধরে ঘুমের সমস্যা থেকেই কিন্তু দেখা দেয় এমন কঠিন রোগ। তাই সুস্থ থাকতে দৈনিক ৮ ঘণ্টা ঘুম জরুরি। আর স্লিপ ওয়াকিং প্রতিদিনের অভ্যাস হয়ে দাঁড়ালে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্রঃ জাগোনিউজ