দীর্ঘদিন বন্ধ থাকা ফ্যান-এসি চালুর আগে করণীয়

লাইফস্টাইল ডেস্কঃ
শীত তো চলেই গেল! এরই মধ্যে আবহাওয়ার পারদ বাড়তে শুরু করেছে। প্রচণ্ড গরমে অতীষ্ট হয়ে পড়ছেন অনেকেই। ফ্যান বা এসি ছাড়া এখন ঘরে টেকা দায়!

আর বাইরে বের হলে হাঁসফাঁস করছে জনজীবন। শীতে সবার ঘরেই ফ্যান ও এসি বন্ধ করেই রাখা হলেও এরই মধ্যে ফ্যান ও এসি চালু করছেন সবাই।

তবে দীর্ঘদিন এসি বা ফ্যান বন্ধ থাকলে তা চালানোর আগে বেশ কিছু বিষয় মাথায় রাখা উচিত। না হলে ঘটতে পারে দুর্ঘটনাও! যেহেতু শীতের পুরোটা সময় ধরেই এসি বন্ধ থাকে।

তাই গরমের শুরুতেই ফ্যান ও এসি চালানোর আগে বাড়তি যত্ন নেওয়া জরুরি। কীভাবে নেবেন তা জেনে নিন-

* দীর্ঘদিন বন্ধ রাখার পর ফ্যান চালু করার আগে করণীয়-

>> ফ্যান চালু করার আগে ভালো করে তা পরিষ্কার করে নিতে হবে। ডিটারজেন্টযুক্ত পানিতে কাপড় ভিজিয়ে মুছে নিলে সব ময়দা দূর হয়ে ফ্যান পরিষ্কার হয়ে যাবে।

>> পারলে একজন মেরামতকারীকে ডেকে সিলিং ফ্যানের বৈদ্যুতিক সংযোগ পরীক্ষা করে নিতে পারেন।

>> টেবিল ফ্যান চালানোর আগেও তা ভালো করে পরিষ্কার করে নিন। এক্ষেত্রে চিকন ব্রাশ দিয়ে পরিষ্কার করতে পারেন।

* দীর্ঘদিন বন্ধ রাখার পর এসি চালু করার আগে করণীয়-

>> এসি সার্ভিসিং করানোর পরই তা চালু করবেন। পেশাদারদের মাধ্যমে চেকআপ ও সার্ভিসিং করিয়ে নিন।

>> এসির এয়ার ফিল্টারে কোনো ময়লা, বৈদ্যুতিক সংযোগ, সকেট, ফিল্টার ঠিক আছে কি না সেসব বিষয়ে নিশ্চিত হতে হবে। আর না হলে ঘটতে পারে দুর্ঘটনা।

>> দীর্ঘদিন পর বন্ধ এসি চালু করতে গেলে শব্দ হতে পারে। এমনকি পানিও পড়তে পারে। আবার এসি অনেকদিন বন্ধ থাকলে এর কুলিং ক্ষমতাও ক্ষমতা কমে যায়। সেক্ষেত্রে এসির ভেতরের নেট খুলে ডাস্ট ক্লিনিং করে নিতে হবে।

>> কুলিং যদি একেবারে বন্ধ হয়ে যায়, তাহলে বুঝতে হবে এসির ভেতরে গ্যাস ফুরিয়ে গেছে। পরবর্তীতে গ্যাস রিফিল করে নিতে পারেন।

ভুলেও কখনো ফ্যান ও এসি একসঙ্গে চালাবেন না। এটি বিদ্যুতের অপচয় ছাড়া আর কিছু নয়!

সূত্রঃ জাগোনিউজ