অতিরিক্ত তরমুজ খেলে হতে পারে যে ৫ সমস্যা

লাইফস্টাইল ডেস্কঃ
গ্রীষ্মকাল চলেই এসেছে। বাতাসে এখন বসন্ত আর গ্রীষ্মের যৌথ আমেজ। তাপমাত্রাও পাল্লা দিয়ে বেড়েই চলেছে। গরমের দিনগুলোতে শরীর আর্দ্র রাখতে প্রচুর পানি পান করতে হয়। না হলে আবার পানিশূন্যতা দেখা দেয়। এ কারণে গরমে প্রচুর পানি ও তরল খাবার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

গরমের ভাব আসতেই বাজারে উঠেছে তরমুজ। এই ফলে রয়েছে ৯২ শতাংশ জলীয় উপাদান যা শরীরের প্রয়োজনীয় পানির চাহিদা পূরণ করে। ফাইবার সমৃদ্ধ তরমুজে আরও থাকে ভিটামিন এ, বি৬, সি ও খনিজ উপাদান যা রোগ প্রতিরোধে করে।

এমনকি ওজন কমাতেও সাহায্য করে। তবে অতিরিক্ত তরমুজ কিন্তু আবার বিপদের কারণ হতে পারে। বেশি তরমুজ খেলে শরীরে কী কী সমস্যা দেখা দিতে পারে জেনে নিন-

>> তরমুজে থাকে প্রচুর ফাইবার। ফলে তরমুজ বেশি খেলে ডায়রিয়াসহ পেটের নানা রোগে ভুগতে পারেন। এতে থাকা সরবিটল নামক উপাদান। অম্বল ও বদহজমের মতো সমস্যা বাড়ায়।

>> তরমুজের রং গাঢ় ও উজ্জ্বল হয় লাইকোপিন নামক রাসায়নিকের কারণে। লাইকোপিন এক প্রকার অ্যান্টি অক্সিডেন্ট যা প্রয়োজনের তুলনায় বেশি পরিমাণে শরীরে প্রবেশ করলেই পেটের সমস্যা দেখা দেয়।

>> তরমুজে শর্করার পরিমাণ খুব বেশি। ডায়াবেটিস রোগীরা যদি দৈনিক তরমুজ খায় তাহলে রক্তে শর্করার পরিমাণ বাড়তে পারে।

>> তরমুজে অতিরিক্ত পানি থাকে যা শরীরে প্রবেশ করে ওভার-হাইড্রেশন হয়ে যেতে পারে। এর ফলে কিডনির অনেক সমস্যাও দেখা দিতে পারে।

>> পুষ্টিবিদদের মতে, প্রতি ১০০ গ্রাম তরমুজে ক্যালোরির পরিমাণ প্রায় ৬ গ্রাম। দিনে ৫০০ গ্রাম পর্যন্ত তরমুজ হজম করা সম্ভব। ফলে শরীরে প্রবেশ করে ১৫০ গ্রাম ক্যালোরি যা শরীরের জন্য যথেষ্ট। এর থেকে বেশি তরমুজ খেলে সেটা শরীরের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে।

সূত্রঃ জাগোনিউজ