‘প্রাথমিকে মুখস্থবিদ্যার বোঝা ঝেড়ে ফেলা হচ্ছে’

শিক্ষা ডেস্কঃ
প্রাথমিক ও গণশিক্ষা সচিব আমিনুল ইসলাম খান বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার পুরোনো ধারার শিক্ষা ব্যবস্থা থেকে সরে আসছে। শিক্ষার্থীর মুখস্থবিদ্যার বোঝা ঝেড়ে তাদের কৌতূহল, জিজ্ঞাসা, অনুসন্ধান, গবেষণা ও ভাবনার শক্তি জাগাবে।

মঙ্গলবার (১৫ মার্চ) সকালে রাজধানীতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর আয়োজিত ‘চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের করণীয় শীর্ষক’ কর্মশালায় ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

সচিব বলেন, শিক্ষককেন্দ্রিক ব্যবস্থা থেকে শিক্ষার্থীকেন্দ্রিক শিক্ষায় উত্তরণে সরকার গুরুত্বারোপ করেছে। ফলে বয়সোচিত যোগ্যতা ও সরাসরি অভিজ্ঞতার মাধ্যমে শিশু তার জানার পরিধি বাড়াবে, আপন ভুবন সাজাবে। সে নিজেই নানা চ্যালেঞ্জ গ্রহণ করবে, তা মোকাবিলা করে অভীষ্ট গন্তব্যে পৌঁছাবে। তাই আমরা বলতে পারি, শিক্ষার শক্তিই পৃথিবীর অপার সম্ভাবনা ও ভবিষ্যৎ স্বপ্নকে সত্যি করতে পারে।

কর্মশালায় ‘চতুর্থ শিল্প বিপ্লবে শিক্ষায় সম্ভাব্য চ্যালেঞ্জ এবং আমাদের করণীয়, প্রস্তুতি’ বিষয়ে চারটি ক্ষেত্রে— কনটেন্ট ও শিখন-শেখানো কার্যক্রম, শিক্ষক সক্ষমতা উন্নয়ন, মূল্যায়ন এবং অবকাঠামো চারটি দলীয় কাজ উপস্থাপন করা হয়।

সূত্রঃ জাগোনিউজ