ঘাটতি পূরণে প্রাথমিকে প্রতিদিন বাড়তি ক্লাস

শিক্ষা ডেস্কঃ
সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মঙ্গলবার (১৫ মার্চ) থেকে পুরোপুরি ক্লাস শুরু হবে। এজন্য নতুন ক্লাস রুটিন প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। ক্লাস রুটিনে দেখা যায়, সকাল সোয়া ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রথম ও দ্বিতীয় শ্রেণির আর তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ক্লাস দুপুর সোয়া ১২টা থেকে বিকেল সোয়া ৪টা পর্যন্ত চলবে। শিক্ষার্থীদের শেখার ঘাটতি পূরণে প্রতিদিন বাড়তি ক্লাস করাতে নির্দেশনা দেওয়া হয়েছে।

ক্লাস রুটিনে আরও দেখা যায়, সকাল ৯টায় প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসবে। সোয়া ৯টা থেকে তাদের ক্লাস শুরু হবে। শুরুতে বাংলা, গণিত, ইংরেজি, ধর্ম ও নৈতিক শিক্ষা ও শেষে শেখার ঘাটতি পূরণে বাড়তি ক্লাস নেওয়া হবে। প্রতিটি ক্লাস ৪০ মিনিট করে হলেও শেখার ঘাটতি পূরণের ক্লাস ২০মিনিট নেওয়া হবে। করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন বিদ্যালয় বন্ধ থাকায় প্রতিদিন বাড়তি এ ক্লাস নিতে বলা হয়েছে।

দ্বিতীয় ধাপের ক্লাস শুরুর আগে ১৫ মিনিট বিরতি দেওয়া হয়েছে। দুপুর ১টা ৫৫ মিনিট থেকে বিকেল ৪টা ১৫ মিনিট পর্যন্ত তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ক্লাস নেওয়া হবে। তবে এ তিন স্তরের দুটি ক্লাস শেষে ৩০ মিনিট বিরতি দেওয়া হবে। বিরতি শেষে চারটি ক্লাস হবে। শেষে শেখার ঘাটতি পূরণে ২০ মিনিট বাড়তি ক্লাস নেওয়া হবে।

ক্লাস রুটিনে বলা হয়েছে, প্রাক প্রাথমিক শ্রেণি কার্যক্রম কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় আগামী ২০ মার্চ থেকে শিক্ষক সহায়িকা অনুযায়ী ক্লাস শুরু করা হবে। প্রাথমিকের সব শিক্ষার্থীর বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ে বিশেষ শেখার ঘাটতি চিহ্নিত করে সহায়তামূলক শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে হবে।

দীর্ঘ দুই বছর পর ফের স্বাভাবিক হচ্ছে স্কুল-কলেজের পাঠদান কার্যক্রম। এজন্য রাজধানীর শীর্ষ পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নানা ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। কোথাও কোথাও ক্যাম্পাসের ভেতরেও পরিচ্ছন্নতার কাজ করা হয়েছে। ধাপে ধাপে শিক্ষার্থীদের বিদ্যালয়ে প্রবেশ ও বাইরে বের করার প্রস্তুতি নেওয়া হয়েছে।

অন্যদিকে, গত সপ্তাহে প্রাথমিক ও প্রাক-প্রাথমিক স্তরের শ্রেণি কার্যক্রমের ব্যাপারে সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ বিষয়ে ওই দিন মন্ত্রণালয়ের সচিব আমিনুল ইসলাম খান জানান, প্রাথমিক স্তরে ক্লাস পুরোদমে শুরু হতে যাচ্ছে। শিক্ষার্থীরা সপ্তাহে ছয়দিনই স্কুলে যাবে। পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য প্রাক-প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস উন্মুক্ত করতে সময় নেওয়া হয়েছে। ১৫ মার্চ থেকে প্রথম থেকে পঞ্চম শ্রেণির ক্লাস শুরু হলেও ২০ মার্চ থেকে প্রাক-প্রাথমিকের ক্লাস শুরু করা হবে।

সূত্রঃ জাগোনিউজ