ইউক্রেন যুদ্ধে ৬৩৬ বেসামরিক নিহত: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্কঃ
ইউক্রেনে রুশ অভিযানে এখন পর্যন্ত ৬৩৬ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। ১৩ মার্চ পর্যন্ত নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। খবর আল জাজিরার।

সোমবার (১৪ মার্চ) এক বিবৃতিতে জানিয়েছে জাতিসংঘ মানবাধিকর কমিশন (ওএইচসিএইচআর)। সংস্থাটি আরও জানিয়েছে, নিহতের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।

মানবাধিকার পর্যবেক্ষণের সঙ্গে জড়িত প্রায় ৫০ জন কর্মীর কাছ থেকে তথ্য নিয়ে এই প্রতিবেদন দেওয়া হয়েছে বলে জানিয়েছে ওএইচসিএইচআর।

বিবৃতিতে জানানো হয়েছে, ইউক্রেনের বিভিন্ন শহরে নির্বিচারে হামলায় বেসামরিক মানুষ নিহত হচ্ছেন, অনেকে পঙ্গু হচ্ছে।

ওএইচসিএইচআর বিবৃতিতে আরও জানানো হয়েছে, বেসামরিক অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে হাজারো মানুষ বিদ্যুৎ ও পানির সংকটে পড়েছে। এর মধ্য দিয়ে ইউক্রেনে, বিশেষ করে দেশটির উত্তরাঞ্চল, পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলে ‘মানবিক পরিস্থিতি’ তৈরি হয়েছে।

যুদ্ধে কয়েক শতাধিক রুশ সেনা নিহতের দাবি করেছে কিয়েভ। পরিস্থিতি আরও অবনতি হতে থাকায় অবিলম্বে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে আসছে জাতিসংঘ।

এদিকে, ইউক্রেন জানিয়েছে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার হামলা শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে ৯০ শিশু নিহত ও ১০০ জনেরও বেশি আহত হয়েছে।

অন্যদিকে, রাশিয়া ইউক্রেনকে নিরস্ত্রীকরণের জন্য চালানো বিশেষ অভিযানে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার বিষয়টি অস্বীকার করেছে।