মোটরসাইকেল চালানোর সময় যে ৫ ভুলে শরীর ব্যথা হয়

লাইফস্টাইল ডেস্কঃ
মোটরসাইকেল যারা নিয়মিত চালান অর্থাৎ বাইক রাইডাররা প্রতিনিয়তই একটি গুরুতর সমস্যায় ভোগেন। আর তা হলো শরীর ব্যথা। বিশেষ করে হাত, ঘাড়, পিঠ কিংবা কোমরে প্রচণ্ড ব্যথায় ভোগেন অনেকেই।

কেউ বিষয়টিকে পাত্তা দেন না, আবার কেউ মুঠো মুঠো ব্যথার ওষুধ খেয়ে শরীরের ব্যথা দমিয়ে রাখেন। যা কিডনিতেও প্রভাব ফেলতে পারে।

তবে জানেন কি, আপনার কিছু ভুল অভ্যাস ও অসচেতনতার কারণেও শারীরিক এমন ব্যথায় ভুগতে হয়। জেনে নিন কোন কোন ভুলে বাইক রাইডারদের শরীরে ব্যথা হয়-

>> অনেকেই বাইক নির্ধারণে ভুল করেন। রাইডিংয়ের সময় শরীর ব্যথা হওয়ার অন্যতম প্রধান কারণ এটি। বাইক কেনার অনেকেই বিষয়টি খেয়াল করেন না। শুধু দেখততে আকর্ষণীয় হলেই যে বাইকটি আপনার জন্য ভালো হবে তা কিন্তু নয়। মনে রাখবেন, সবার শরীরের গঠন কিন্তু এক নয়।

আর এ কারণেই বাইকে বসে যদি আপনি স্বাচ্ছন্দ্যবোধ না করেন তাহলে দীর্ঘদিন এমন অবস্থায় রাইডিং করলে শরীর ব্যথা ও পরে নানা শারীরিক সমস্যায় ভুগতে হবে। তাই বাইক কেনার আগে অবশ্যই সেটি আপনার জন্য উপযুক্ত কি না তা যাচাই করুন।

মোটরসাইকেল চালানোর সময় যে ৫ ভুলে শরীর ব্যথা হয়

>> সঠিক পজিশনে বাইকে না বসার অভ্যাস অনেকেরই আছে। যখন আপনার বাইকে বসার পজিশন ঠিক থাকবে না তখন শরীরের বিভিন্ন স্থানে এমনিতেও ব্যথা হবে।

আবার অনেকেই আছেন যারা অকারণে মেরুদণ্ড বাঁকা রেখে বাইক চালান। যা ব্যাক পেইনের সমস্যার কারণ। অনেকেই পা গিয়ার লিভারের ভেতর দিয়ে নিচের দিকে রাখেন। এটিও বাজে অভ্যাস।

এই অবস্থায় আপনি যদি দুর্ঘটনা ঘটলে আপনার পায়ের ক্ষতি সবার আগে হবে। এছাড়া শরীর ব্যথাও হবে। সব সময় পা দিয়ে ফুয়েল ট্যাংক শক্ত করে চেপে ধরে বাইক রাইড করুন। এতে আপনার হাটুতে ব্যথাও হবে না আর বাইকে নিয়ন্ত্রণ ও ভালো পাবেন।

>> বাইক চালানোর সময় ডান হাত সবচেয়ে বেশি অ্যাকটিভ থাকে। সামনের ব্রেক ধরা, থ্রটল ঘোরানো এই কাজগুলো ডান হাত দিয়েই করতে হয়। তাই দেখা যায় অনেকের ডান হাতের কবজি ও হাতের তালু অনেক সময় ব্যথা করে। এর থেকে বাঁচতে নরম গ্রিপ ও থ্রটল হোল্ডার ব্যবহার করে দেখতে পারেন। এতে সমাধান মিলবে।

মোটরসাইকেল চালানোর সময় যে ৫ ভুলে শরীর ব্যথা হয়

>> একেক জনের শারীরিক গঠন একেক রকম। তাই সবার দিক ঠিক রেখে ভিন্ন উপায়ে কখনো বাইক বানানো সম্ভব না। তবে অধিকাংশ বাইকেই অ্যাডজাস্টমেন্ট এর সুযোগ থাকে।

তাই আপনি যখন বাইক কিনবেন তারপর হ্যান্ডলবার, সিট হাইট অ্যাডজাস্টমেন্ট নিজের মতো করে ঠিক করে নিন। তাহলে কোমরে বা জয়েন্টে ব্যথার সমস্যার সমাধান হবে।

>> মোটরসাইকেল চালানোর সময় কখনো শরীরের কোনো স্থানে চাপ প্রয়োগ করবেন না। কিছু বাজে অভ্যাস, রাইডিং ধরন পরিবর্তন ও সঠিক বাইক নির্বাচনের মাধ্যমে আপনি রাইডিংসংক্রান্ত যাবতীয় শরীরে ব্যথামুক্ত থাকতে পারবেন।

সূত্রঃ জাগোনিউজ