আরব আমিরাতে গেলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্কঃ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছয় দিনের রাষ্ট্রীয় সফরে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) গিয়েছেন। আজ সোমবার বিকাল সোয়া চারটায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১৩০১ ভিভিআইপি ফ্লাইটে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে যাত্রা করেন।

ইউএইর উপরাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে শেখ হাসিনা এ সফর গেলেন।

প্রধানমন্ত্রীকে বহনকারী উড়োজাহাজটি স্থানীয় সময় রাত পৌনে ১০টায় আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন ইউএইতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং আমিরাত সরকারে উচ্চপর্যায়ের প্রতিনিধি।

সরকারি সূত্র জানায়, বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্ট্যাটিক গার্ড অব অনার দেওয়া হবে। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রী তার সফরকালীন আবাসস্থলে যাবেন।

প্রধানমন্ত্রীর এই সফরসূচিতে আমিরাতে শীর্ষ নেতাদের সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে। দেশটির সঙ্গে বাংলাদেশের চারটি সমঝোতা স্মারক (এমওইউ) হতে পারে বলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জানান।

পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে আরও রয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক মন্ত্রী ইমরান আহমদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

ব্যবসায়ী প্রতিনিধিদলে রয়েছেন- এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এবং বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরসহ শীর্ষ ব্যবসায়ীরা।

প্রধানমন্ত্রীর ইউএই সফরসূচি অনুযায়ী, সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার দুপুরে দুবাই এক্সিবিশন সেন্টারে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত ‘রিডিফাইনিং দ্য ফিউচার ফর উইমেন’ শীর্ষক উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। এরপর বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শন করবেন।

বিকালে দুবাই এক্সিবিশন সেন্টারে প্রধানমন্ত্রী বৈঠক করবেন উপরাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের সঙ্গে।

বুধবার সফরের তৃতীয় দিন সকালে প্রধানমন্ত্রী আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহম্মদ বিন জায়েদ বিন সুলতান আল-নাহিয়ানের সঙ্গে বৈঠক করবেন। পরে আমিরাতের জাতির মা শেখ ফাতিমা বিনতে মুবারকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার সফরের চতুর্থ দিন সকালে ‘ফাও রিজিওনাল কনফারেন্স ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক’-এর উদ্বোধনী পর্বে অংশ নেবেন প্রধানমন্ত্রী। বিকালে ইউএই এবং বাংলাদেশি ব্যবসায়ীদের যৌথ আয়োজনে অনুষ্ঠানে অংশ নেবেন।

শুক্রবার সন্ধ্যায় আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি কমিউনিটি আয়োজিত সংবর্ধনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। ওই অনুষ্ঠান থেকে ভার্চুয়ালি তিনি রাশ আল খাইমাতে বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল অ্যান্ড কলেজের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

সফর শেষে আগামী শনিবার দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

সূত্রঃ ঢাকা টাইমস