রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভ, ৬ শতাধিক আটক

আন্তর্জাতিক ডেস্কঃ
রাশিয়ায় ২১টি শহরে ৬ শতাধিক যুদ্ধবিরোধী বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। ইউক্রেন যুদ্ধের বিরুদ্ধে দেশজুড়ে এই বিক্ষোভের ডাক দিয়েছিলেন দেশটির কারাবন্দি বিরোধী নেতা আলেক্সি নাভালনি।

ওভিডি-ইনফো নামে একটি মনিটরিং গ্রুপ এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্স।

মনিটরিং গ্রুপটি বলেছে, রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় বন্দরনগরী ভ্লাদিভস্তক ও সাইবেরিয়ান শহর ইরকুতস্কসহ বিভিন্ন শহরে ৬ শতাধিক বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। সরকারবিরোধীরা অন্যান্য শহরেও বিক্ষোভের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর খাবারভস্কের একটি স্কয়ারে পুলিশ সদস্যরা গ্রেফতার করার আগ মুহূর্তে একজন প্রতিবাদকারী চিৎকার করে বলছেন—‘যুদ্ধ না বলুন, কেন আপনি লজ্জিত নন’।

রাশিয়ায় সরকারবিরোধী বিক্ষোভকারীদের গণহারে আটকের ঘটনা স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে। ওভিডি-ইনফো মনিটরিং গ্রুপ বলছে, ১১ দিন আগে ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর এ পর্যন্ত রাশিয়ায় ৮ হাজারের বেশি যুদ্ধবিরোধী বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে।

শনিবার রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় নাগরিকদের সতর্ক করে বলেছে, অনুমোদনহীন প্রতিবাদ করার যেকোনো প্রচেষ্টা প্রতিরোধ করা হবে এবং আয়োজকদের জবাবদিহি করতে হবে।

যুদ্ধের ১১তম দিনে ইউক্রেনের বন্দরনগরী মারিওপোলে নতুন করে যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া হয়েছে। স্থানীয় সময় সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এ যুদ্ধবিরতি কার্যকর থাকবে।

মারিওপোল শহর কর্তৃপক্ষ জানিয়েছে, শহরটিতে নতুন করে আরেকটি সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে। বেসামরিক বাসিন্দারা এই সময় শহর ছেড়ে যাওয়ার সুযোগ পাবেন।

সূত্রঃ বাংলানিউজ