ইউক্রেন ছেড়ে ৩ দিনে পালিয়েছে ১ লাখ ৫০ হাজারের বেশি মানুষ: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্কঃ
রুশ হামলা শুরুর পর তিন দিনে ইউক্রেন ছেড়ে পালিয়েছে দেশটির ১ লাখ ৫০ হাজারের বেশি বাসিন্দা। শনিবার টুইটারে এ তথ্য জানিয়েছেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি। খবর আল-জাজিরার।

টুইটে জাতিসংঘের এই কর্মকর্তা বলেন, ইউক্রেনের মানুষের বাস্তুহারা হওয়ার পরিমাণ বেড়েই চলেছে। তবে দেশটিতে সামরিক পরিস্থিতির কারণে বাস্তুহারাদের প্রকৃত সংখ্যা অনুমান করা ও সহায়তা দেওয়া কঠিন হয়ে পড়েছে।

ইউক্রেন সংকট নিয়ে যত প্রশ্ন
কিয়েভে রাশিয়ার সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষের পরে আজ সকালে অবিস্ফোরিত শেল কুড়াচ্ছেন ইউক্রেনের এক সেনা

এর আগে জাতিসংঘের মানবিক সহায়তা সংস্থাগুলো জানায়, চলমান পরিস্থিতির কারণে ইউক্রেনের ৫০ লাখ মানুষ আশপাশের দেশগুলোতে পালিয়ে যেতে পারে।

গত বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলা শুরু হয়। শনিবার রুশ সেনারা রাজধানী কিয়েভে প্রবেশ করেন। সেখানে ইউক্রেনের সেনাদের সঙ্গে তাঁদের তুমুল লড়াই চলছে।

এদিকে কোনো প্রতিরোধ ছাড়াই ইউক্রেনের মেলিটপোল শহর রাশিয়ার সেনারা দখলে নিয়েছেন বলে দাবি করা হয়েছে। কিয়েভের একটি সামরিক ঘাঁটিতেও হামলা চালিয়েছিল রুশ সেনাবাহিনী। তবে সে হামলা প্রতিহত করা হয়েছে বলে জানিয়েছে ইউক্রেন। এ ছাড়া রাশিয়ার সাড়ে তিন হাজার সেনা হত্যার দাবি করেছে ইউক্রেন সেনাবাহিনী।

সূত্রঃ প্রথম আলো