ভারতের ত্রিপুরা ও আসামের মুখ্যমন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন এমপি কমল

নীতিশ বড়ুয়া, রামুঃ
বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচারমন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি’র নেতৃত্বে ভারতের ত্রিপুরা ও আসামের মুখ্যমন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন কক্সবাজার-৩ আসনের সাংসদ সাইমুম সরওয়ার কমল। বৈঠকে বিভিন্ন গুরুত্বপুর্ণ বিষয়ের মধ্যে যোগাযোগ, ট্রেড, সংস্কৃতি ও ট্যুরিজম বিষয় অগ্রাধিকার পায়।

মুখ্যমন্ত্রীদ্বয় বাংলাদেশের চট্টগ্রাম বন্দর ব্যবহারের কথা জানালে তথ্য ও সম্প্রচারমন্ত্রী, ড. হাছান মাহমুদ এমপি চট্টগ্রাম বন্দর ও বন্দরের সংযোগ সড়ক বর্ধিতকরনের কথা জানান। দু’দেশের যোগাযোগ ব্যবস্থা, সংস্কৃতি ও বাণিজ্য সম্পর্ককে আরো এগিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা করেন মুখ্যমন্ত্রীদ্বয়। বাণিজ্যে বন্দর ব্যবহার হলে বাংলাদেশ ও ভারত উভয়েই লাভবান হবে বলে উল্লেখ ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব এবং আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

এসময় কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনের সংসদ সদস্য, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাইমুম সরওয়ার কমল এমপি ভারতের ত্রিপুরা এবং আসামের মুখ্যমন্ত্রীসহ রাজ্যের জনগণকে বাংলাদেশের পর্যটন শহর কক্সবাজারে আমন্ত্রন জানান।
ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বলেন, বিশ্বে আজ বাংলাদেশের মানুষ বুক টান করে হাঁটে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বের কারণে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ফলে দু’দেশের শত্রুরা কখনো সফল হতে পারবে না। এমপি কমলের আমন্ত্রনে তিনি বলেন, মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর থেকে এখনো কোন বিদেশ সফর করা হয়নি। মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর প্রথম বিদেশ সফর হবে বাংলাদেশ। তখন তিনি পর্যটন শহর কক্সবাজারও সফর করবেন বলে জানান।

দ্বিপাক্ষিক বৈঠকে অন্যান্যদের মধ্যে বাংলাদেশের কন্ঠশিল্পী মমতাজ বেগম এমপি, তথ্য ও সম্প্রচারসচিব মোঃ মকবুল হোসেন, ভারতে নিযুক্ত বাংলাদেশের উপ হাইকমিশনার নুরাল ইসলাম, সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মদ প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, ৫ দিনের রাষ্ট্রীয় সফরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি’র সাথে কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনের সংসদ সদস্য, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাইমুম সরওয়ার কমল এমপিসহ এক প্রতিনিধিদল রাষ্ট্রীয় সফরে গত ২২ ফেব্রæয়ারি ঢাকা থেকে ভারত যান। প্রতিনিধিদলে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপির সহধর্মীনি নুরান ফাতিমা ও সাইমুম সরওয়ার কমল এমপি’র সহধর্মীনি সৈয়দা সেলিনা সরওয়ারসহ তথ্য মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তা ও চলচিত্র শিল্পীরা রয়েছেন।

সূত্র জানায়, ২৩ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় এবং ২৪ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ আসামের রাজধানী গুয়াহাটিতে বঙ্গবন্ধু কর্ণার ও দ্বিতীয় এবং প্রথম বাংলাদেশ ফ্লিম ফেস্টিভাল উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি ও বিশেষ অতিথি ছিলেন সাইমুম সরওয়ার কমল এমপি। অনুষ্ঠান শেষে নেতৃবৃন্দ ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব এবং আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা’র সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপির নেতৃত্বাধীন প্রতিনিধিদল শুক্রবার (২৫ ফেব্রুয়ারী) শিলিগুড়ি হয়ে কলকাতায় পৌঁছবেন। নেতৃবৃন্দ কলকাতা প্রেসক্লাবে সাংবাদিক, রাজনৈতিক ও গণ্যমান্য ব্যক্তিদের সাথে মতবিনিময় সভায় মিলিত হবেন। ২৭ ফেব্রুয়ারি সাইমুম সরওয়ার কমল এমপি সহ প্রতিনিধিদল বাংলাদেশে ফেরার কথা রয়েছে।