রামু লেখক ফোরামের সাহিত্য সাময়িকী ‘পুষ্পকলি’র মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক, রামুঃ
রামুতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীয় শহীদ দিবসে শিশু-কিশোর সাহিত্য সাময়িকী পুষ্পকলি’র মোড়ক উন্মোচন করা হয়েছে। সোমবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নানন্দিক এ অনুষ্ঠানের আয়োজন করে রামু লেখক ফোরাম। অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীয় শহীদ দিবসের আলোচনা সভা ও ভাষা শহীদের রুহের মাগফিরাত কামনায় বিশেষ মুনাজাত করা হয়।

‘পুষ্পকলি’ সম্পাদক রামু লেখক ফোরামের সভাপতি হাফেজ আবুল মঞ্জুরের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন, স্বভাবকবি আলহাজ্ব কাজী মোহাম্মদ আলী। শুরুতে পবিত্র কুরআন তিলাওয়াত করেন, ‘পুষ্পকলি’ কচিকাঁচার মেলার বিভাগীয় সম্পাদক মুহাম্মদ অলি উল্লাহ আরজু।

রামুর কাজী অফিসের বৈঠকখানায় অনুষ্ঠিত এ সভায় বক্তৃতা করেন, প্রাবন্ধিক আখতারুল আলম, কবি এম. সুলতান আহমদ মনিরী, গবেষক মাওলানা আ. হ. ম নুরুল কবির হিলালী, আইনজীবী হোসাইন আহমদ আনছারী, অনুবাদক মাওলানা মোহাম্মদ হাছান, চিন্তন সম্পাদক খালেদ শহীদ, রাজনীতিক ও সাংবাদিক নীতিশ বড়ুয়া, হোমিও চিকিৎসক ডা. নাসির উদ্দিন চৌধুরী প্রমুখ।

রামু লেখক ফোরামের সাধারণ সম্পাদক আহমদ ছৈয়দ ফরমানের সঞ্চালনায় ও সহ-সভাপতি হাফেজ সাইফুল ইসলামের স্বাগত বক্তৃতায় অনুষ্ঠিত সভায় আরও বক্তৃতা করেন, রামু লেখক ফোরামের সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক মুহাম্মদ মঈন উদ্দিন মামুন, প্রচার সম্পাদক হাফেজ জয়নাল আবেদীন, সদস্য শফিকুল ইসলাম, সহযোগী সদস্য আব্দুল্লাহ হোসাইনী, মাওলানা যায়নুল আবেদীন, আব্দুল্লাহ আল-ফাহিম, মুহাম্মদ জুনাইদ প্রমুখ।

সভায় বক্তারা বলেন, রামু লেখক ফোরামের সাহিত্য প্রকাশনা পুষ্পকলি রামুর সাহিত্যাঙ্গনে এক অনন্য সংযোজন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রকাশিত এ সাহিত্য সাময়িকী মাতৃভাষার বিশুদ্ধ চর্চা ও সাহিত্যাঙ্গনকে সজীব করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সেই সাথে পুষ্পকলি হতে পারেন নবীন লিখিয়েদের গড়ে তোলার একটি উপযুক্ত প্লাটফরম।

লেখক ফোরামের সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক মুহাম্মদ মঈন উদ্দিন মামুনের দেশাত্মবোধক সঙ্গীত পুরো অনুষ্ঠানকে প্রাণবন্ত হয়ে উঠে।

সভাপতির বক্তৃতায় ‘পুষ্পকলি’ সম্পাদক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর বলেন, আমরা চাই সুস্থধারার সাহিত্য-সংস্কৃতির সুবাস ছড়িয়ে দিতে। দীর্ঘদিন পরে হলেও রামু লেখক ফোরামের শিশু-কিশোর সাহিত্য সামায়িকী পুষ্পকলি’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হলো। ভাষার মাসে নতুন রূপে, নবসাজে প্রকাশিত পুষ্পকলি সাহিত্যাঙ্গনে এক নবতর প্রেরণা সঞ্চার করতে সক্ষম হবে বলে আমরা দৃঢ় আশাবাদী। এ অভিযাত্রা চলমান রাখতে আমরা প্রাজ্ঞজন ও সাহিতপ্রেমীদের সুপরামর্শ কামনা করি। এসময় তিনি রামু লেখক ফোরামের অগ্রযাত্রায় মরহুম উপদেষ্টা মাওলানা আব্দুচ্ছালাম কুদছী রহ. এর অগ্রণী ভূমিকার কথা তুলে ধরেন।