কোটবাজার পূর্বরত্না নিবাসী বিমল চন্দ্র বড়ুয়ার বাড়িতে সংঘদান ও জ্ঞাতী সম্মেলন অনুষ্ঠিত

প্রজ্ঞানন্দ ভিক্ষুঃ
উখিয়া উপজেলার কোটবাজার পূর্বরতœা বড়–যাপাড়া নিবাসী বিমল চন্দ্র বড়ুয়ার বাড়িতে সংঘদান ও জ্ঞাতী সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ২০ ফেব্রুয়ারি, রবিবার সকাল দশটায় উক্ত পুণ্যময় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উখিয়া সংঘরাজ ভিক্ষু সমিতির সভাপতি এস ধর্মপাল মহাথেরোর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রধান জ্ঞাতী হিসেবে ধর্মাসন অলংকৃত করেন বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার উপসংঘরাজ ভদন্ত শাসনপ্রিয় মহাথেরো। প্রধান অতিথির ধর্মদেশনা দান করেন চট্রগ্রাম নন্দনকানন বৌদ্ধ বিহারের আবাসিক প্রধান ভদন্ত প্রিয়রত্ন মহাথেরো।

সভায় প্রধান ধর্মদেশকের দেশনা দান করেন উখিয়া শৈলরঢেবা চন্দ্রোদয় বিহারের অধ্যক্ষ ভদন্ত কুশলায়ন মহাথেরো। এতে আরো ধর্মদেশনা দান করেন, চন্দনাইশ সুচিয়া চরবরমা সুখানন্দ বিহারের অধ্যক্ষ ভদন্ত ধর্মানন্দ মহাথেরো, রামু উত্তর মিঠাছড়ি বিমুক্তি বিদর্শন ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ ভদন্ত করুণাশ্রী মহাথেরো, উখিয়া সংঘরাজ ভিক্ষু সমিতির সাধারণ সম্পাদক ভদন্ত জ্যোতিপ্রিয় থেরো, কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি ভদন্ত প্রজ্ঞানন্দ থেরো প্রমূখ।

ভদন্ত জ্যোতিকুশল থেরোর সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত দানানুষ্ঠান ও জ্ঞাতী সম্মেলনে শতাধিক ভিক্ষু-শ্রামণ এবং শত শত উপাসক-উপাসিকা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের দাতা সুইজারল্যান্ড প্রবাসী রুপায়ন বড়ুয়া জানান, পরলোকগত সকল জ্ঞাতীদের পারলৌকিক সদগতি কামনা এবং তার পিতা বিমল চন্দ্র বড়ুযা ও মাতা স্বর্ণা বালা বড়ুয়ার নীরোগ দীর্ঘায়ুময় জীবন কামনায় তিনি উক্ত অষ্টপরিষ্কার দান, সংঘদান ও জ্ঞাতী সম্মেলনের আয়োজন করেছেন।

এই অনুষ্ঠান উপলক্ষে তিনি উখিয়া শাসনবংশ প্রভাতী সদ্ধর্ম শিক্ষা কর্মসূচীর তহবিলে এক লাখ টাকা অনুদান প্রদান করেন। এছাড়াও তিনি ভদন্ত প্রিয়রতœ মহাথেরোকে একসেট ত্রিপিটক গ্রন্থ দান করেন বলে জানা যায়।

এদিকে অনুষ্ঠানের দাতা রুপায়ন বড়ুয়া অনুষ্ঠানে অংশগ্রহণ করায় ভিক্ষুসংঘ, শ্রামণসংঘ এবং উপাসক-উপাসিকা সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।