মহেশখালী গোরকঘাটা রাখাইন বৌদ্ধ শশ্মান বেদখলের অভিযোগঃ বৌদ্ধ সুরক্ষা পরিষদের পরিদর্শন

নিজস্ব প্রতিবেদকঃ
কক্সবাজার জেলার মহেশখালী পৌরসভার গোরকঘাটা মৌজাধীন রাখাইনপাড়া বৌদ্ধ শশ্মান পরিদর্শন করেছেন কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ। বৌদ্ধ শশ্মানটি পরিদর্শনের লক্ষে ১৭ ফেব্রুয়ারি পরিষদের একটি প্রতিনিধি দল সকালেই মহেশখালীর উদ্দেশে রওনা করেন।তারা প্রথমে গোরকঘাটা রাখাইনপাড়া বৌদ্ধ বিহারে গিয়ে পৌঁছেন। প্রতিনিধি দলটি প্রথমে বিহারে কিছু সময় ধরে বিহার পরিচালনা কমিটি এবং গ্রামবাসীর সাথে মতবিনিময় করেন এবং তাদের সমস্যার কথা শোনেন।

পরিষদের সভাপতি ভদন্ত প্রজ্ঞানন্দ ভিক্ষুর নেতৃত্বে উক্ত প্রতিনিধি দলে আরো সাথে ছিলেন- কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের যুগ্ন সাধারণ সম্পাদক পটল বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক বিপক বড়ুযা বিটু, অর্থ সম্পাদক রাজু বড়ুয়া, মহেশখালী উপজেলা শাখার সভাপতি নিশান বড়ুয়া, চকরিয়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক আলুংহ্রী রাখাইন।

মতবিনিময় কালে বিহার পরিচালনা কমিটি এবং গ্রামবাসীর পক্ষ থেকে অভিযোগ করা হয় যে, তাদের সুদীর্ঘকালের প্রাচীন শশ্মান বর্তমানে হুমকির মুখে পড়েছে। বিভিন্ন সময় বিভিন্ন ছুতোয় শশ্মানের ভূমি বেদখল হয়ে যাচ্ছে। যে শশ্মানের ভূমি এক সময় প্রায় ৬ একর পর্যন্ত ছিল তা পরবর্তীতে অর্ধেকে চলে আসে।

সর্বশেষ স্থানীয় প্রশাসন কর্তৃক ১ একর ৪৮ শতক জায়গার সীমানা পরিচিহ্নিত করে দেয়া হয়। কিন্তু বর্তমান সেই পরিচিহ্নিত ভূমিরও প্রায় অর্ধেক মতো বেদখল হয়ে আছে। বর্তমানে আমরা আমাদের প্রাচীন একমাত্র এই শশ্মান নিয়ে চরম উদ্বিগ্নতায় আছি।

এসময় পরিষদের পক্ষ থেকে বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব সহকারে বিবেচনায় নিয়ে এই সমস্যার সমাধানে আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাওয়া হবে বলে প্রজ্ঞানন্দ ভিক্ষু মহোদয় ভুক্তভোগী এলাকাবাসীকে আশ্বস্ত করেন।