কক্সবাজারের সাহিত্যিকা পল্লীতে মতবিনিময় সভায় এমপি কমলঃ আগামী এক বছরের মধ্যেই ভূমিহীনরা ভূমি বন্দোবস্তী পাবে

প্রেস বিজ্ঞপ্তিঃ
কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল বলেছেন, কক্সবাজার এখন পৃথিবীর অন্যতম আকর্ষনীয় স্থান বলেই এখানকার মানুষ বারবার উচ্ছেদ আতংকে ভুগছে। দেশের বড় বড় কোম্পানী গুলোর চোখ এখন কক্সবাজারের খাস জমির দিকে। প্রশাসনের কর্তাদের মাধ্যমে ওরা খাসজমি দখলে নেয়ার জন্য বিভিন্ন পাঁয়তারা চালাচ্ছে। আর আমাদের কক্সবাজারের কিছু নেতা সাময়িক সুবিধা পাওয়ার জন্য একাজে সহযোগীতা করে অথবা প্রতিবাদ করেনা।

শনিবার(২৯ জানুয়ারী) শহরের সাহিত্যিকা পল্লী পরিদর্শন শেষে স্থানীয় ভূমিহীনদের আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এমপি বলেন, এ এলাকার কবস্থানের জায়গার বিষয়ে বিশেষ বাহিনীর সাথে কথা বলতে হবে। এখানে যে মসজিদ রয়েছে তার ওজু খানার উন্নয়নের জন্য আরো একলক্ষ টাকা দেয়া হবে। যাতায়াতের রাস্তার উন্নয়ন বিষয়ে বিশেষ উদ্যোগ নেয়া হবে।

অবৈধ বসতি উচ্ছেদের নামে হাজার হাজার মানুষের মাথা গুজার জায়গা কেড়ে নিতে দেয়া যাবেনা। অতীতেও অনেক ষড়যন্ত্র হয়েছে। আমার শক্ত হাতে প্রতিহত করেছি। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন-পুনর্ভাসন ছাড়া উচ্ছেদ করা যাবেনা। আপনারা অসহায়দের পাশে কক্সবাজারের কোন নেতা না থাকলেও আমি কমল আজীবন আপনাদের পাশে থাকবো।

তিনি বলেন, ইতিপূর্বে ভূমি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাকে এ এলাকাগুলো পরিদর্শণ করিয়েছি। আগামী এক বছরের মধ্যে যেন আপনাদের জমি আপনাদের নামে বন্দোবস্তী হয় এ বিষয়ে ব্যবস্থা গ্রহন করা হয়েছে। মনে রাখবেন দিনে দিনে জমির মূল্যবৃদ্ধির কারনে ভূমিদস্যুতা হতে পারে। সমাজের প্রত্যেক মানুষকে ঐক্যবদ্ধ থাকতে হবে। অন্যতায় ভূমিদস্যুতা বৃদ্ধি পাবে।

এমপি কমল বলেন, দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে। আমেরিকার মতো রাষ্ট্র আবারো নতুন ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছে। স্বাধীনতা সংগ্রামেও তারা আমাদের বিরোধী ছিল। মনে রাখতে হবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কণ্যা। বঙ্গবন্ধু আমেরিকার সপ্তম নৌবহরকে ভয় পায়নি। শেখ হাসিনাও আল্লাহ ছাড়া কাউকে ভয় পায়না। সকল ষড়যন্ত্র মোকাবেলা করে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। তাঁর এই উন্নয়ন অগ্রযাত্রাকে কেউ দমিয়ে রাখতে পারবেনা। মাত্র কয়েক বছরের মধ্যে কক্সবাজারের চিত্র পাল্টে যাচ্ছে। বিগত ৫০ বছরে দেশে অনেক সরকার দায়িত্ব পালন করেছে। কোন্ সরকার কি করেছে মানুষ আজ তাহা পর্যালোচনা করছে। ৭৫ পরবর্তী শেখ হাসিনার মতো উন্নয়ন কোন সরকার করতে পারেনি।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় গরীব মানুষের পক্ষে থাকে। এখানেও তিনি আপনাদের পক্ষে আছেন। ক্ষুধা আর দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়াই শেখ হাসিনার লক্ষ্য। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা চান, দেশের একটি মানুষও গৃহহীন-ভূমিহীন থাকবেনা। মতবিনিময় সভায় কক্সবাজার জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরীসহ স্থানীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এমপি বিকালে সাহিত্যিকা পল্লী এলাকায় পৌঁছলে স্থানীয় হাজার হাজার ভুমিহীন মানুষ এমপি কমলকে স্বাগত জানায়।