প্রচণ্ড কানে ব্যথা কি ওমিক্রনের লক্ষণ?

লাইফস্টাইল ডেস্কঃ
শীতে ঠান্ডার কারণে অনেকেই কানে ব্যথায় ভোগেন। এ ছাড়াও টনসিলের সমস্যার কারণেও কানে ব্যথা হতে পারে। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওমিক্রনে আক্রান্তদেরও হতে পারে কানে ব্যথা।

করোনার নতুন ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে সবখানেই। বর্তমানে এই ভাইরাস আতঙ্ক ছড়াচ্ছে বিশ্বব্যাপী। ওমিক্রনের খোঁজ পাওয়ার পরপরই বিশেষজ্ঞরা ভাইরাসটিকে নিয়ে চিন্তায় ছিলেন।

কারণ এই ভাইরাসের স্পাইক প্রোটিনে ছিল অনেক পরিবর্তন। এই পরিবর্তনের কারণেই ভাইরাসটি অনেক বেশি সংক্রামক হবে বলে ধারণা করেছিলেন বিশেষজ্ঞরা। যদিও বিজ্ঞানীদের ধারণাই সত্য প্রমাণিত হয়েছে।

যদিও এই ভাইরাসের সংক্রমণ ক্ষমতা বেশি থাকলেও উপসর্গ এখনো মৃদু পর্যায়েই রয়েছে। তাই এখনো হাসপাতালে রোগীর সংখ্যা তেমন বাড়েনি।

ওমিক্রনের বিভিন্ন ক্ষণ সম্পর্কে সবাই কমবেশি জানেন। করোনার প্রভাব পড়ে শরীরের সব অংশেই। ওমিক্রন আসার পর এবার সেই তালিকায় যোগ হলো কানের সমস্যার কথা।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, এই ভাইরাস মানুষের অন্তর্কণেও আঘাত হানছে। এক্ষেত্রে কানে ব্যথা, কানে শোঁ শোঁ শব্দ হওয়ার মতো সমস্যা দেখা দিচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, এ সময় কানে ব্যথা, কানে বাঁশি বাজার শব্দ, কান বন্ধ হয়ে থাকার মতো সমস্যা দেখা দিলে অবশ্যই কোভিড টেস্ট করুন ও চিকিৎসকের পরামর্শ নিন।

কারণ এই সমস্যা এখন আর সাধারণ নয়, হতে পারে ওমিক্রনের লক্ষণ। করোনা মহামারির এ সময় আপনাকে থাকতে হবে সতর্ক।

এক্ষেত্রে মুখে মাস্ক হল মাস্ট। মুখে মাস্ক পরার পাশাপাশি নিয়মিত হাত সাবান দিয়ে ধুয়ে নিন। ব্যবহার করুন স্যানিটাইজার। আর ভিড় থেকে দূর থাকুন। করোনা ভ্যাকসিন নিয়ে না থাকলে দ্রুত নিয়ে নিন।

সূত্রঃ জাগোনিউজ