৮০০ গোলের চূড়ায় রোনালদো

ক্রীড়া ডেস্কঃ
বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে যে ধারাবাহিকতায় গোল করে চলেছেন ক্রিস্তিয়ানো রোনালদো, তাতে অবিশ্বাস্য মাইলফলকটি তার ছোঁয়া কেবলই ছিল সময়ের ব্যাপার। এবার তা হয়েও গেল। আর্সেনালের বিপক্ষে দলকে এগিয়ে নেওয়ার পথে ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল মিলিয়ে ৮০০ গোলের সীমানায় পা রাখলেন পর্তুগিজ তারকা।

ইংলিশ প্রিমিয়ার লিগে বৃহস্পতিবার রাতে আর্সেনালের বিপক্ষে ৫২তম মিনিটে ইতিহাস গড়া গোলটি করেন রোনালদো। ডান দিক থেকে মার্কাস র‌্যাশফোর্ডের পাস পেয়ে ১০ গজ দূর থেকে কোনাকুনি শটে ঠিকানা খুঁজে নেন তিনি।

ফুটবলের ইতিহাসে ক্যারিয়ার গোলের হিসেবে সব সেরাদের বেশ আগেই পেছনে ফেলেছেন রোনালদো। পেলের হিসেবে তার ৭৬৭ গোল পর্তুগাল অধিনায়ক ছাপিয়ে যান গত মার্চে। এরপর পেছনে ফেলেন ব্রাজিলের আরেক বিশ্বকাপ জয়ী তারকা রোমারিওর ৭৭২ গোলকে।

নতুন ইতিহাস গড়ার পথে এ বছর আরও কয়েকটি রেকর্ড নিজের করে নেওয়ার পথে সবচেয়ে আলোচিত আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন রোনালদো। আর এবার পা রাখলেন নতুন চূড়ায়।

অনেক পরিসংখ্যানবিদের হিসেবে ক্যারিয়ার গোলের হিসেবে আগে থেকেই শীর্ষে রোনালদো। তবে এখানেও ছোট্ট একটা কিন্তু আছে।

আগের প্রজন্মের ফুটবলে ও ছোট ছোট লিগগুলোর পরিসংখ্যান নিয়ে সুনিশ্চিত হওয়াটা কঠিন। তবে আনঅফিসিয়াল পরিসংখ্যানবিদদের সংগঠন ‘আরএসএসএসএফ’’ এর হিসাব অনুযায়ী, সাবেক অস্ট্রিয়া ও তৎকালীন চেকোস্লোভাকিয়ার স্ট্রাইকার ইয়োসেফ বিকান কমপক্ষে ৮০৫ গোল নিয়ে আছেন তালিকায় সবার ওপরে।

অবশ্য রোনালদো যেভাবে এগিয়ে চলেছেন, তাতে বিকানকেও ছাড়িয়ে যাওয়াও তার জন্য এখন সময়ের ব্যাপার মাত্র।

গত সেপ্টেম্বরে দ্বিতীয় মেয়াদে ইউনাইটেডে ফেরার পর থেকে এই নিয়ে লিগে তার গোল হলো ৬টি। সব প্রতিযোগিতা মিলিয়ে সংখ্যাটা ১২।

ক্যারিয়ার গোল বেড়ে হলো ৮০১, এক হাজার ৯৭ ম্যাচে।

সূত্রঃ বিডিনিউজ