প্রতিটি রেলস্টেশনে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের সুপারিশ

অনলাইন ডেস্কঃ
দেশের প্রতিটি রেলস্টেশনে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনসহ আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিতের সুপারিশ করেছে রেল মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। একই সঙ্গে সঠিক দামে ভালো মানের জিনিস ও কাজের জন্য কোনো একটি দেশের ওপর নির্ভর না করে আন্তর্জাতিকভাবে টেন্ডারের আহ্বান জানিয়েছে সংসদীয় কমিটি।

মঙ্গলবার (২৪ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ১৬তম বৈঠকে এসব সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, শফিকুল ইসলাম শিমুল, শফিকুল আজম খান, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি এ বি ফজলে করিম চৌধুরী সাংবাদিকদের বলেন, আমরা রেল মন্ত্রণালয়কে বলেছি- কাজের টেন্ডার, বগি, ইঞ্জিন বা কেনাকাটার ব্যাপারে যেন কোনো একটি বিশেষ দেশের বা প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীল না হয়। তারা যেন কাজের মান ও জিনিসপত্র বা প্রতিটি প্রকল্পের অর্থ বরাদ্দ ঠিক রাখতে আন্তর্জাতিকভাবে টেন্ডারের ব্যবস্থা করে। তাতে সঠিকভাবে খরচ ও মালামাল পাওয়া সম্ভব।

তিনি বলেন, প্রায়ই দেখা যায় প্রকল্প নেওয়ার সময় একরকম খরচ ধরা হয় কিন্তু পরে সময়মতো প্রকল্প বাস্তবায়ন না হওয়ায় খরচ কয়েক দফা বাড়ানো হয়। এটা প্রতিটি প্রকল্পে আমরা দেখছি। এটা যেন না হয় সেজন্য সঠিক রেটে প্রকল্পের বরাদ্দ ঠিক করা প্রয়োজন। তাছাড়া মালামাল যাই কিনি না কেন তা যেন ওপেন টেন্ডার করে ক্রয় কমিটির মাধ্যমে কেনাকাটা করা হয়, কোনো দুর্নীতি না ঘটে, প্রকল্পের কাজের মান ঠিকমতো হচ্ছে কিনা তা মনিটরিং করা এবং রেলের সেবার মান বাড়ানোর কথাও বলেছি।

এছাড়া মুজিব শতবর্ষে রেলস্টেশনগুলোতে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করতে হবে। সেই সঙ্গে প্রতিটি স্টেশনে আধুনিক প্রতীক্ষালয়, ব্যাংকিংসেবা, এটিএম বুথ, শিশুদের খেলার জায়গা, মানসম্মত ওয়াশরুম, স্টেশনের প্ল্যাটফর্ম ট্রেন অনুযায়ী উঁচু করার কথাও বলেছে কমিটি।

বৈঠকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন রেলস্টেশনগুলো আধুনিকায়ন, মুজিববর্ষ উপলক্ষে রেল মন্ত্রণালয়ের পক্ষ থেকে গৃহহীন পরিবারকে নিজস্ব অর্থায়নে গৃহনির্মাণসহ জনগুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়। কমিটি কল্যাণ ট্রাস্টের নিজস্ব অর্থ ব্যয় না করে শেয়ারিং অথবা জয়েন্ট ভেঞ্চার পদ্ধতিতে অবকাঠামোগত উন্নয়নের পরামর্শ দেয়।

রেলওয়ের স্ক্র্যাপ পরিমাপের ক্ষেত্রে স্কেল ব্যবহার, ক্যারেজ মেরামতের ক্ষেত্রে মানসম্মত স্টিল ও অন্যান্য জিনিস ব্যবহারের পরামর্শ দিয়েছে, যাতে তা টেকসই হয়। একই সঙ্গে চলমান প্রকল্পগুলো মানসম্মতভাবে দ্রুততার সঙ্গে বাস্তবায়নের নির্দেশনা দিয়েছে স্থায়ী কমিটি।

সূত্রঃ জাগোনিউজ