২১ কোটি ডোজ টিকার প্রতিশ্রুতি মিলেছে: মন্ত্রিপরিষদ সচিব

অনলাইন ডেস্কঃ
কোভ্যাক্সসহ বিভিন্ন উৎস থেকে করোনাভাইরাসের ২১ কোটি ডোজ টিকা পাওয়ার প্রতিশ্রুতি মিলেছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

বুধবার সচিব সভা শেষে বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ খবর দেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “সভায় স্বাস্থ্যসেবা ও করোনা ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে। করোনা সম্পর্কিত যে বিষয়টি আলোচনা হয়েছে, তা হল টিকা পাওয়া নিয়ে ভালোভাবে আশ্বস্ত করা।”

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সর্বশেষ সভায় চীন থেকে আরও ছয় কোটি ডোজ টিকা কেনার অনুমোদন দেওয়ার কথা তুলে ধরে আনোয়ারুল ইসলাম বলেন, “স্বাস্থ্যসেবা বিভাগ আজ আমাদের জানিয়েছে, বিভিন্ন উৎস থেকে ২১ কোটি চার লাখ ডোজের প্রতিশ্রুতি পাওয়া গেছে।

“এরই মধ্যে তিন কোটি ১০ লাখ ডোজ টিকা আমরা ক্রয় করেছি। দেশের মানুষকে দুই কোটি পাঁচ লাখ টিকা দেওয়াও হয়েছে। এখন এক কোটি চার লাখ হাতে আছে। ধাপে ধাপে সেগুলো দেওয়া হচ্ছে।’

সচিব সভায় স্বল্পোন্নত দেশের (এলডিসি) চ্যালেঞ্জ, ডেল্টা প্ল্যান, সবার জন্য টিকা নিশ্চিতকরণ, খাদ্য নিশ্চিতে গবেষণা, কৃষি ও খাদ্য মন্ত্রণালয়ে সমন্বয় নিয়ে আলোচনা হয়। কৃষি যান্ত্রিকীকরণ নিয়েও কথা হয় সভায়।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যোগ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রেক্ষিত পরিকল্পনা (২০২১-২০৪১) বাস্তবায়নে সচিবদের আরও আন্তরিক হওয়ার তাগিদ দেন।

করোনা ভাইরাস মোকাবেলায় সবাই কাজ করে যাওয়ায় সবাইকে ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, “এভাবে সকলকেই কাজ করে যেতে হবে।

“আর আমাদের দেশেই যেন আমরা ভ্যকসিন তৈরি করতে পারি সেই পদক্ষেপও আমরা নিচ্ছি। ইতোমধ্যে আমাদের ভ্যাকসিন দেশে তৈরি করার জন্য বা বটলিং করার ব্যবস্থা আমরা করেছি। আর যত ভ্যাকসিন লাগে আমরা ক্রয় করব। ইতিমধ্যে সেইগুলোর ব্যবস্থা আমরা নিয়েছি।”

শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কেন্দ্রে এই সভায় বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবরা

সূত্রঃ বিডিনিউজ