টিকা নেওয়ার পরও ‘ডেল্টা’ ধরনে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে

লাইফস্টাইল ডেস্কঃ
দুই ডোজ টিকা নেওয়ার পরও সাবধান থাকতে হবে, স্বাস্থ্যবিধি মানতে হবে পুরোদমে। যুক্তরাষ্ট্রের ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)’য়ের মতে, “সাম্প্রতিক সময়ে ব্যাপক হারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন ধরন ‘ডেল্টা’তে আক্রান্ত বেশিরভাগই টিকা না নেওয়া মানুষগুলো। তবে যারা টিকা নিয়েছেন তারাও যে আক্রান্ত হচ্ছেন না ব্যাপারটা তেমনও নয়।

ফলে ভাইরাস হয়ত টিকার সুরক্ষাকে ফাঁকি দেওয়ার ক্ষমতা আয়ত্ত করে ফেলেছে, এই আতঙ্ক থেকেই যায়।

টিকা নিয়েছেন এমন কেউ ‘ডেল্টা ভ্যারিয়েন্ট’য়ের আক্রান্ত হয়ে পারে কি-না সেই বিষয়ে যুক্তরাজ্যে নতুন এক গবেষণা দিয়েছে গুরুত্বপুর্ণ কিছু তথ্য।

২৪ জুন থেকে ১২ জুলাই পর্যন্ত সংগ্রহ করা মোট ৯৮ হাজার নমুনা নিয়ে এই গবেষণা করে ‘ইমপেরিয়াল কলেজ লন্ডন’।

রয়টার্স বলছে, “এর আগে ‘পাবলিক হেল্থ ইংল্যান্ড’য়ের করা গবেষণায় দেখা গিয়েছিল, দুই ডোজ টিকা নিলে রোগীর শরীরে তার কার্যকারিতা হয় ৮৮ শতাংশ।

তবে নতুন এই গবেষণায় এই মাত্রা কমেছে, পাওয়া গেছে ৫৯ শতাংশ কার্যকারিতা।

ইমপেরিয়াল কলেজের গবেষকরা বলেন, “তাদের গবেষণার উদ্দেশ্যই ছিল যারা পরীক্ষা করাতে রাজি নন, তাদের নমুনা সংগ্রহ করা।”

এই কলেজের ‘এপিডেমিওলজিস্ট’ ড. পল এলিয়ট বলেন, “এলোমেলোভাবে বেছে নেওয়া সাধারণ জনগোষ্ঠির মধ্য থেকে নমুন নিয়ে টিকার কার্যকারিতা পরীক্ষা করছি আমরা। যারা সেচ্ছায় কখনও করোনা পরীক্ষা করাতে যাননি তাদের প্রতিই আগ্রহ বেশি ছিল।”

বেস্টলাইফ ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “তথ্য বিশ্লেষণে দেখা যায়, যারা টিকা নেয়নি তাদের ‘ডেল্টা ভ্যারিয়েন্ট’য়ে আক্রান্ত হওয়া সম্ভাবনা তিনগুন বেশি। পাশাপাশি যারা টিকা নিয়েছেন তারা আক্রান্ত হলেও তাদের শরীরের ভাইরাসের মাত্রা যারা টিকা নেননি তাদের তুলনায় পাওয়া গেছে কম পরিমাণে।”

এলিয়ট আরও বলেন, “আমাদের গবেষণা থেকে কিছু আশার আলো পাওয়া যায় ঠিক। তবে মনে রাখতে হবে, ‘ডেল্টা ভ্যারিয়েন্ট’ মোটেই হেলাফেলার বস্তু নয়। দুই ডোজ টিকা ভালোমানের সুরক্ষাই দেয়। তবে কোনো টিকাই শতভাগ সুরক্ষা দেওয়া ক্ষমতা রাখে না এখনও। তাই টিকা নেওয়ার পরও সাবধান থাকতে হবে, স্বাস্থ্যবিধি মানতে হবে পুরোদমে।”

সূত্রঃ বিডিনিউজ