লকডাউনের মধ্যে ১ ও ৪ অগাস্ট বন্ধ থাকবে ব্যাংক

অনলাইন ডেস্কঃ
চলমান ‘কঠোর’ লকডাউনের মধ্যে ব্যাংক সেবা চালু থাকলেও আগামী সপ্তাহে রোববার ও বুধবার সব ব্যাংক বন্ধ থাকবে। বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, “কোভিড-১৯ সংক্রমণের বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় ১ ও ৪ অগাস্ট ২০২১ তারিখে সকল ব্যাংক বন্ধ থাকবে।”

করোনাভাইরাস মহামারীর দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত অবস্থা সামলাতে ২৩ জুলাই থেকে যে কঠোর লকডাউন চলছে, তাতে ব্যাংকগুলো সীমিত পরিসরে সপ্তাহের পাঁচ দিনই চালু রয়েছে।

ঈদের পর ব্যাংকগুলোতে এখন সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত লেনদেন চললেও আগামী সপ্তাহে খোলার দিনে লেনদেনের সময় বাড়ানো হয়েছে।

বুধবারের নির্দেশনায় বলা হয়েছে, ২, ৩ ও ৫ অগাস্ট সকাল ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত লেনদেন চলবে ব্যাংকে। আর আনুসঙ্গিক কাজ সারার জন্য বিকাল ৪টা পর্যন্ত ব্যাংক খোলা রাখা যাবে।

মহামারীর এই সময়ে ব্যাংক লেনদেনের সময় বারবারই বদলাচ্ছে।

ব্যাংক লেনদেনের সময় পরিবর্তন হওয়ায় তার সঙ্গে সমন্বয় রেখে পুঁজিবাজারের লেনদেনের সময়েও পরিবর্তন এসেছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আগামী সপ্তাহে রোববার ও বুধবার পুঁজিবাজার বন্ধ থাকবে।

“আর (বাকি ৩ দিন) পুঁজিবাজারে লেনদেনের সময় এক ঘণ্টা বাড়বে। সকাল ১০টায় লেনদেন শুরু হবে। লেনদেন চলবে দুপুর ২টা পর্যন্ত।”

চলমান লকডাউন ৫ অগাস্ট পর্যন্ত বলা আছে। এর মেয়াদ আরও বাড়ানো হবে কি না, তা এখন স্পষ্ট করা হয়নি।

এই লকডাউনে শিল্প কারখানাসহ সব ধরনের সরকারি-বেসরকারি অফিস, আদালত বন্ধ রয়েছে।

সূত্রঃ বিডিনিউজ