ব্রাজিলকে রুখে দিয়ে টিকে থাকল একুয়েডর

ক্রীড়া ডেস্কঃ
এদের মিলিতাওয়ের গোলে এগিয়ে গিয়েও ব্যবধান ধরে রাখতে পারল না ব্রাজিল। টানা ১০ জয়ের পর ড্র করল তিতের দল। স্বাগতিকদের রুখে দিয়ে কোপা আমেরিকায় টিকে থাকল একুয়েডর।

গোইয়ানিয়ার অলিম্পিকো স্টেডিয়ামে বাংলাদেশ সময় সোমবার ভোরে ‘বি’ গ্রুপের ম্যাচ ১-১ গোলে ড্র হয়েছে।

দুই দলের অবস্থান পয়েন্ট টেবিলের দুই প্রান্তে। ব্রাজিল আগেই নিশ্চিত করেছে কোয়ার্টার-ফাইনাল। অন্য দিকে একুয়েডরের সামনে শঙ্কা ছিটকে যাওয়ার। তাই সাধ্যের সবটুকু দিয়েই শুরু থেকে লড়াই করল দলটি। থামিয়ে দিল ব্রাজিলের জয়রথ।

ম্যাচে ৬২ শতাংশ সময় বল দখলে রাখা ব্রাজিল গোলের উদ্দেশে শট নেয় মোট ৬টি। ৩টি ছিল লক্ষ্যে। বিপরীতে একুয়েডরের ৮ শটের ৩টি লক্ষ্যে ছিল।

নেইমার-কাসেমিরোকে ছাড়া খেলতে নামা ব্রাজিলের সঙ্গে একুয়েডর লড়াই করে সমানে-সমান। প্রথম ২৫ মিনিটে গোলের জন্য নেয় চারটি শট। তবে সেভাবে আলিসন বেকারকে ভাবাতে পারেনি দলটি।

অষ্টম মিনিটে বল দখলের চেষ্টায় লাফিয়ে স্বাগতিক মিডফিল্ডার দগলাস লুইসের হেডে মাথায় আঘাত পান মোইসেস কেইসেদো। এর কিছুক্ষণ পর মাঠ ছাড়েন একুয়েডরের এই মিডফিল্ডার।

দশম মিনিটে ৪০ গজ দূর থেকে আচমকা শটে গোলের চেষ্টা করেন এনের ভালেন্সিয়া। একটু এগিয়ে থাকা আলিসন দ্রুত ফেরেন জায়গা মতো। একুয়েডর ফরোয়ার্ডের শট একটুর জন্য ছিল না লক্ষ্যে।

৩৭তম মিনিটে নিজেদের প্রথম ভালো সুযোগে ব্রাজিলকে এগিয়ে নেন মিলিতাও। এভেরতনের ফ্রি কিকে সবার চেয়ে উঁচুতে লাফিয়ে দারুণ হেডে জাল খুঁজে নেন রিয়াল মাদ্রিদের এই ডিফেন্ডার।

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্রাজিলকে চেপে ধরে একুয়েডর। সুফল পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি তাদের।

৫০তম মিনিটে আনহেলো প্রেসিয়াদোর শট ব্রাজিলের একজন খেলোয়াড়ের গায়ে লেগে একটুর জন্য লক্ষ্যে থাকেনি। পরের মিনিটে ডি-বক্স থেকে ভালেন্সিয়ার শট একজনের গায়ে লেগে পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়।

৫২তম মিনিটে সমতা ফেরায় একুয়েডর। কর্নার থেকে বল পেয়ে হেডে ভালেন্সিয়া খুঁজে নেন আনহেল মেনাকে। বাকিটা অনায়াসে সারেন তিনি।

মাঠে নামার পরপরই গোল পেয়ে যাচ্ছিলেন ভিনিসিউস জুনিয়র। তবে ৬৭তম মিনিটে লুকাস পাকুয়েতার ক্রসে খুব কাছ থেকেও শট লক্ষ্যে রাখতে পারেননি রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড।

৮০তম মিনিটে মেনার ফ্রি কিক কর্নারের বিনিময়ে রক্ষা করেন ব্রাজিল গোলরক্ষক আলিসন। শেষ দিকেও এসেছিল সুযোগ কিন্তু কাজে লাগাতে পারেনি কোনো দলই।

আগেই শীর্ষ স্থান নিশ্চিত করা ব্রাজিল ৪ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপ পর্ব শেষ করেছে। একই সময়ে শুরু হওয়া অন্য ম্যাচে ভেনেজুয়েলাকে ১-০ গোলে হারানো পেরু ৭ পয়েন্ট নিয়ে উঠে এসেছে দুই নম্বরে।

৪ পয়েন্ট নিয়ে তিনে কলম্বিয়া। ৩ পয়েন্ট নিয়ে তাদের পরেই একুয়েডর। ২ পয়েন্ট নিয়ে তলানিতে থেকে বিদায় নিল ভেনেজুয়েলা।

সূত্র: বিডিনিউজ