গোপনীয়তা মামলায় ফেসবুককে ৬৫ কোটি ডলার পরিশোধের নির্দেশ

অনলাইন ডেস্কঃ
একটি গোপনীয়তা মামলা নিষ্পত্তিকালে ফেসবুককে ৬৫০ মিলিয়ন ডলার পরিশোধের জন্য চূড়ান্ত নির্দেশ জারি করেছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল বিচারক। দেশটির ইলিনয় রাজ্যের ১৬ লাখ ফেসবুক ব্যবহারকারী এ মামলায় লড়ছিলেন।

শুক্রবার এ নির্দেশ জারি করা হয়েছে বলে রোববার বার্তা সংস্থা এএফপি জানায়। মামলার বাদীদের প্রত্যেকে ক্ষতিপূরণ হিসেবে ৩৪৫ ডলার করে পাবেন।

২০১৫ সালে শিকাগোর অ্যাটর্নি জে এডেলসন মামলাটি দায়ের করেন। সে-সময় বায়োমেট্রিক তথ্যের গোপনীয়তা সম্পর্কে ইলিনয় রাজ্যের আইন ভঙ্গের অভিযোগে কয়েকজন ফেসবুক ব্যবহারকারী আদালতের দ্বারস্থ হয়েছিলেন।

ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ ছিল, ব্যবহারকারীর অনুমতি ছাড়াই ছবি সনাক্তের উদ্দেশ্যে অবৈধভাবে বায়োমেট্রিক ডাটা সংগ্রহ করছে তারা। এবং এটি ইলিনয় রাজ্যের গোপনীয়তা আইন লঙ্ঘনের সামিল।

২০২০ সালের জানুয়ারি মাসে মামলায় হেরে গিয়ে ৫৫০ মিলিয়ন ডলার দিতে সম্মত হয়েছিল ফেসবুক। কিন্তু গত বছরের জুলাইয়ে মার্কিন জেলা জজ জেমস ডোনাটো সমন জারি করে বলেন, অর্থের পরিমাণ যথেষ্ট নয়।

শুনানিতে প্রমাণিত হয় যে, ব্যবহারকারীদের না জানিয়েই বায়োমেট্রিক ডাটা সংগ্রহের মাধ্যমে ইলিনয় গোপনীয়তা আইন লঙ্ঘন করেছে ফেসবুক। মূলত ‘ফেস-ট্যাগিং’ ফিচারটির জন্য ব্যবহারকারীদের অনুমতি ছাড়াই তাদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছিল তারা।

২০১৯ সালে ‘ফেসিয়াল রিকগনিশন ফিচার’টি ঐচ্ছিক হিসেবে ব্যবহারের কথা বলে ফেসবুক।

এই রায়কে ‘যুগান্তকারী’ হিসেবে অভিহিত করে ডোনাটো বলেন, গোপনীয়তা লঙ্ঘনের জন্য এটি এখন পর্যন্ত অন্যতম বড় নিষ্পত্তি।

সূত্রঃ বিডিনিউজ