৫৭ লাখ কৃষক পেয়েছেন ৩৭২ কোটি টাকার প্রণোদনা

অনলাইন ডেস্কঃ
চলতি অর্থবছরে ২৩ লাখ ৬৪ হাজার বিঘা জমির বিপরীতে ৫৭ লাখ কৃষক প্রণোদনা হিসেবে ৩৭২ কোটি টাকার পেয়েছেন। কৃষি পুনর্বাসন খাতে চলতি অর্থবছরের জন্য বরাদ্দ দেওয়া পুরো অর্থ আট মাসেই বিতরণ শেষ হয়েছে বলে কৃষি মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা কামরুল ইসলাম ভুঁইয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এ বছর কৃষি পুনর্বাসন খাতে বরাদ্দ ছিল ৩০০ কোটি টাকা। পরে আরও ৭২ কোটি টাকা বাড়ানো হয়। এর সবটাই বিতরণ করা হয়েছে।

মহামারী করোনা মোকাবিলা ও বন্যায় ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে এবং উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এ প্রণোদনা দেওয়া হয়েছে।

প্রণোদনার আওতায় রয়েছে বীজ, চারা, সারসহ বিভিন্ন কৃষি উপকরণ ও আনুষঙ্গিক সহায়তা। কৃষি মন্ত্রণালয়ের নিয়মিত বাজেট কৃষি পুনবার্সন সহায়তা খাতের বরাদ্দ হতে এ প্রণোদনা বিতরণ করা হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩৭২ কোটি টাকার মধ্যে মহামারী ও বন্যার ক্ষতি পুষাতে ১১২ কোটি টাকা, রবি মৌসুমে মাসকলাই, মুগ, সূর্যমুখী, সরিষা, ভুট্টা প্রভৃতি উৎপাদন বাড়াতে ৯০ কেটি টাকা, বোরোর আবাদ ও উৎপাদন বাড়াতে বিনামূল্যে বীজ সহায়তা বাবদ ১৩৬ কোটি টাকা, পেঁয়াজের উৎপাদন বাড়াতে ২৫ কোটি টাকা ও ৬১ জেলায় সমলয়ে হাইব্রিড বোরো ধান চাষের জন্য ৯ কোটি টাকার প্রণোদনা বিতরণ করা হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুব আলম বলেন, সামনে আউশের মৌসুমেও প্রণোদনা দেওয়া হবে। এ জন্য অর্থ ছাড়ের আবেদন করা হয়েছে।

সূত্রঃ বিডিনিউজ