শ্রীলঙ্কায় এক ভেন্যুতে বাংলাদেশের দুই টেস্ট

ক্রীড়া ডেস্কঃ
দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে এপ্রিলের মাঝামাঝি শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ। দুটি ম্যাচ হবে একই মাঠে। গত মাসে শ্রীলঙ্কা সফর করে আসা ইংল্যান্ড দলকে যে কোয়ারেন্টিন বিধি মানতে হয়েছে, বাংলাদেশের ক্ষেত্রেও প্রযোজ্য হবে একই নিয়ম।

এই সিরিজ নিয়ে গত কিছুদিন ধরেই আলোচনা চলছিল দুই বোর্ডের। মিরপুরে শনিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে আনুষ্ঠানিকভাবে সফর নিশ্চিত হওয়ার কথা জানান বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি।

“ আমাদের সঙ্গে শ্রীলঙ্কা বোর্ডের যোগাযোগ হচ্ছে। তাতে এখনও পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপের যে দুটি ম্যাচ আছে, সেটি চূড়ান্ত হয়েছে। দুটি টেস্ট ম্যাচ এক ভেন্যুতেই হবে। আশা করি এপ্রিলের ১২-১৫ তারিখের মধ্যে যে কোনো একটা সময় বাংলাদেশ দল শ্রীলঙ্কা সফরে যাবে।”

কোন ভেন্যুতে ম্যাচ দুটি হবে, তা অবশ্য জানাননি বিসিবির প্রধান নির্বাহী। সেটির আনুষ্ঠানিক ঘোষণা আসবে লঙ্কান বোর্ড থেকেই। গত মাসে ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার সিরিজের দুটি টেস্ট ম্যাচ হয়েছে গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

বাংলাদেশের এই সফর হওয়ার কথা ছিল গত জুলাই-অগাস্টে। দুই দলের খেলার কথা ছিল তিনটি টেস্ট ম্যাচ। কিন্তু করোনাভাইরাসের প্রকোপে তা স্থগিত হয়ে যায়। পরে শ্রীলঙ্কা নতুন করে আমন্ত্রণ জানায় সেপ্টেম্বর মাসে। এবার বাধা হয়ে দাঁড়ায় লঙ্কান সরকারের কোয়ারেন্টিন বিধি। ১৪ দিন ঘরবন্দি কোয়ারেন্টিনের কথা বলা হয়, দুই দেশের বোর্ডের অনেক আলোচনার পরও যা শিথিল করা হয়নি। সেই পরিস্থিতিতে আবার স্থগিত হয় সফর। পাশাপাশি বাংলাদেশ হাই পারফরম্যান্স দলের শ্রীলঙ্কা সফরও বাতিল হয়ে যায়।

এবার সফর চূড়ান্ত হওয়ার পর তাই কোয়ারেন্টিন বিধি নিয়েও প্রশ্ন উঠে যায়। বিসিবির প্রধান নির্বাহী জানালেন, ইংলিশদের মতোই হবে বাংলাদেশ দলের কোয়ারেন্টিন।

“আমাদের জানা মতে শ্রীলঙ্কায় কোভিডের অবস্থা আগে থেকে উন্নতি করেছে। এর মধ্যে ইংল্যান্ড দল শ্রীলঙ্কা সফর করে গেছে। আমাদের বলা হয়েছে, ইংল্যান্ডকে যে ধরনের বিধি মেনে চলতে হয়েছে, আমাদেরও তাই করতে হবে।

দেশ থেকে কোভিড নেগেটিভ হওয়া ও শ্রীলঙ্কায় যাওয়ার পর নেগেটিভ হওয়া সাপেক্ষে ইংলিশ ক্রিকেটারদের কোয়ারেন্টিন ছিল কেবল ৪৮ ঘণ্টার। এরপর নিজেদের মধ্যে অনুশীলন ও প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ তারা পেয়েছে।

এপ্রিলের মাঝামাঝি শ্রীলঙ্কা যাওয়ার আগে ওই মাসের প্রথম সপ্তাহেই নিউ জিল্যান্ড থেকে ফিরবে বাংলাদেশ দল। ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির সিরিজ খেলতে দল নিউ জিল্যান্ড যাবে আগামী মঙ্গলবার।

সূত্রঃ বিডিনিউজ