কোভিড-১৯ প্রতিরোধে একলাবের সচেতনতামূলক কমিউনিটি সভা অনুষ্ঠিত

সোয়েব সাঈদঃ
কোভিড প্রতিরোধে তৃণমূল পর্যায়ে ”সঠিকভাবে মাস্ক ব্যবহার ও নিরাপদ ভাবে নিস্পত্তিকরণ” ক্যাম্পেইনের অংশ হিসাবে একলাবের ইউনিয়ন পর্যায়ে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। এসব সভা সমূহে সাম্প্রতিক সময়ে বিশে^র বিভিন্ন দেশে কোভিড-১৯ এর ২য় ধাপের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশের সরকারের বাড়তি সতর্কতার অংশ হিসাবে মাস্ক ব্যবহার জোদার, সরকারের ঘোষিত নিয়ম-কানুন ও স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার জন্য তৃনমূল পর্যায়ের সর্বস্তুরের জনতার প্রতি আহবান জানানো হয়। কমিউনিটি পর্যায়ে ইউনিসেফের সহযোগিতায় একলাবের উদ্যোগে ”সঠিকভাবে মাস্ক ব্যবহার ও নিরাপদ ভাবে নিস্পত্তিকরণ” এই বিষয়ে প্রচারণা ও আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে।

মঙ্গলবার (১৯ জানুয়ারি ২০২১) টেকনাফের হোয়াইক্যং ইউনিয়ন পরিষদে আয়োজিত সচেতনতামূলক সভায় সভাপতির বক্তব্য রাখেন- চেয়ারম্যান অধ্যক্ষ মওলানা নুর আহমদ আনোয়ারী। এতে স্বাগত বক্তব্য রাখেন একলাবের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার সাখাওয়াত আমীন। তিনি একলাবের চলমান কার্যক্রম এবং কোভিড-১৯ প্রতিরোধে সঠিকভাবে মাস্ক ব্যবহার এর প্রয়োজনীয়তা বুঝাতে গিয়ে বলেন, ”আমার মাস্ক আপনাকে সুরক্ষা দেবে আর আপনার মাস্ক আমাকে সুরক্ষা দেবে ”।

সভার এক পর্যায়ে, হোয়াইক্যং ইউনিয়নের আওতায় উনচিপ্রাং এর তথ্য ও মতামত কেন্দ্রের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত বর্ননা করেন, একলাবের কমিউনিটি এনগেজমেন্ট অফিসার জুলফিকার আলী। তিনি জনগণকে সচেতন থাকা, মাস্ক ব্যবহার এবং নিরাপদ মাস্ক সম্পর্কে আহবান করেন। বিশেষকরে জনপ্রতিনিধিদেরও এই কাজে সম্পৃক্ত হবার অনুরোধ জানান।

উক্ত সভায় শিক্ষিকা উম্মে হাবিবা সালমা -করোনা ভাইরাস মহামারী থেকে নিরাপদ থাকার বিষয়টি তুলে ধরেন। শিক্ষক মহিউদ্দিন বলেন -করোনা ভাইরাস রোধে জনগণকে অধিক সচেতন করার পেছনে দেশের সংবাদপত্র এবং অনলাইন নিউজ পোর্টালের সাম্প্রতিক সংবাদগুলো অনন্য অবদান রেখেছেন।

সভায় আরো বক্তব্য রাখেন-উনচিপ্রাং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলাম, সহকারি শিক্ষক উম্মে হাবিবা, রফিকুল ইসলাম, ইউপি মেম্বার আব্দুল বাসেত, ইউনিয়ন পরিষদ সচিব নুরুল হুদা প্রমূখ।
সভায় সমাপনী বক্তব্যে ইউপি চেয়ারম্যান মৌলানা নুর আহমদ আনোয়ারী বলেন- করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। পাশাপাশি তিনি দেশ ও দশের জন্য প্রার্থনা করার জন্য সবাইকে অনুরোধ করেন।

সভায় অন্যান্য অতিথিবৃন্দ তাদের বক্তব্যে এ ধরনের সময়োপযোগি আলোচনা সভা আয়োজন করায় একলাব ও ইউনিসেফ কে ধন্যবাদ জানান। আলোচনা সভা উপস্থাপনা করেন- আইএসপি মোহাম্মদ রানা ও মুফিজুর রহমান।