ভারতের উপহার ২০ লাখ টিকা আসছে দুদিন পরই: স্বাস্থ্য সচিব

অনলাইন ডেস্কঃ
ভারত সরকারের ‘উপহার’ হিসেবে ২০ লাখ ডোজ কোভিড-১৯ টিকা আগামী ২০ জানুয়ারি বাংলাদেশে আসতে পারে। স্বাস্থ্যসেবা সচিব আবদুল মান্নান সোমবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এমন ইঙ্গিতই দিয়েছেন।

এই টিকা ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা বলে জানিয়েছেন তিনি।

এর আগে সোমবার দুপুরে এই টিকা পাওয়ার খবর দিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তবে বিস্তারিত জানাননি তিনি।

তিনি বলেছিলেন, “ভারত থেকে উপহার হিসেবে আরও কিছু টিকা আসবে। এই উপহার হিসেবে কত টিকা আসছে সেই সংখ্যাটা এখনই বলা যাচ্ছে না। তবে সংখ্যাটি ভালোই।”

বাংলাদেশ সরকারিভাবে ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার তিন কোটি ডোজ কিনছে, যার প্রথম চালান ২৫ জানুয়ারির মধ্যে দেশে পৌঁছাবে বলে আশা করছে সরকার।

স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, সরকারের কেনা টিকার আগে উপহার হিসেবে পাওয়া টিকা ভারত থেকে আসবে।

সচিব আবদুল মান্নান বলেন, “উপহার হিসেবে যে টিকা পাওয়ার কথা, সেটা আসছে বুধবার। ২০ লাখ ডোজ পাচ্ছি আমরা। ভারতের সেরাম ইনস্টিটিউটের টিকা। আমাদের সঙ্গে যে চুক্তি আছে এই টিকা তার অতিরিক্ত।

“এটা আসছে এটা আমরা কনফার্ম। তবে বুধবার আসতে পারে। দুয়েকদিন দেরিও হতে পারে। ভারতের হাইকমিশনের সঙ্গে আমার কথা হয়েছে। চিঠিতে এরকমই বলা আছে। হয়ত ২১ তারিখও হতে পারে।”

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানা গেছে, বাংলাদেশে ওই টিকা পাঠানো হচ্ছে বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে। সোমবার ভারতীয় হাইকমিশন থেকে চিঠিও এসেছে।