বেসরকারিভাবে সরকারের আগে টিকা নয়: স্বাস্থ্যসচিব

অনলাইন ডেস্কঃ
কোনো বেসরকারি প্রতিষ্ঠান সরকারের আগে করোনাভাইরাসের টিকা দিতে পারবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যসচিব মো. আব্দুল মান্নান। গাজীপুরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন শেষে শনিবার দুপুরে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

স্বাস্থ্যসচিব বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বিনামূল্যে করোনাভাইরাসের টিকা দিতে চাচ্ছেন। কোনো বেসরকারি প্রতিষ্ঠান সরকারের আগে তা দিতে পারবে না।

“কে, কিভাবে, কখন টিকা দেওয়া শুরু করবে, বেসরকারি খাত কী সুযোগ পাবে তা সরকার শর্ত দিয়ে নির্ধারণ করবে। কারণ এটা এমন নয় যে ডিস্পেন্সারিতে পাওয়া যাবে। তাহলে এটা দেশের মানুষের জন্য হুমকি হতে পারে। এটা সরকার যথাযথভাবে নিয়ন্ত্রণ করবে। সরকারই দায়িত্ব পালন করবে। এখানে মানুষের জীবন নিয়ে কেউ যা ইচ্ছে তা করবে এটা সরকার কখনও হতে দেবে না।”

তিনি বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকলমতে এই টিকার পরীক্ষা হলেও দেশে আসার পর আমাদের দেশের বিশষজ্ঞ দল যদি সন্তুষ্ট হয়, তখনই এই টিকা নিয়ে আমরা সামনের দিকে এগুবো। এটার কতগুলো পর্যায় আছে। হঠাৎ করে আসবে আর অনুমোদন দেব এ রকম নয়।

“টিকা নিয়ে যারা মাঠে কাজ করবে তাদের যথাযথ প্রশিক্ষণ দিয়েছি। তাদের ইনসেন্টিভ দেওয়ার জন্য বলেছি। তাদেরকে যারা প্রশিক্ষণ দেবেন তাদেরও আমরা প্রশিক্ষণ দিয়েছি।”

স্বাস্থ্যসচিব বলেন, “আমাদের টিকা দেওয়ার অভিজ্ঞতা আছে। এ ব্যাপারে পৃথিবীর যেকোনো দেশের চেয়ে বাংলাদেশের অভিজ্ঞতা বেশি। মাননীয় প্রধানমন্ত্রী ভ্যাকসিন হিরো, এটা সবাই জানে। আমাদের পূর্ব অভিজ্ঞতা অনেকের চেয়ে বেশি। আর এটা সুসম্পন্ন করার ব্যাপারে আমি খুবই আশাবাদী। সারাদেশে এটা আমরা শুরু করতে পারব এবং যথাযথভাবে সম্পন্ন করতেও পারব।

“মোবাইল ফোনেই এ ব্যাপারে সবকিছু পাওয়া যাচ্ছে। মোবাইল ফোনে মেসেজ দিয়েই আমরা সবকিছু করব। কারা নিবন্ধিত হবেন তাও তারা মোবাইল ফোনের মেসেজে পাবেন্। এ ব্যবস্থা আমরা ইতোমধ্যেই শুরু করেছি এবং কাজটা শেষের দিকে।”

এর আগে হাসপাতালের সভাকক্ষে স্বাস্থ্যবিষয়ক এক মতবিনিময় সভায় যোগ দেন তিনি। তিনি মুক্তিযুদ্ধের সংগঠক ও দেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের নামে ৫০০ শয্যার হাসপাতালটিতে অস্বাস্থ্যকর পরিবেশ দেখে অসন্তোষ প্রকাশ করেন স্বাস্থ্যসচিব।

হাসপাতালের পরিচালক মো. হাফিজ উদ্দিন, তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজের অধ্যক্ষ মো. আসাদ হোসেন, গাজীপুরের ডিসি এসএম তরিকুল ইসলাম, সিভিল সার্জন মো. খায়রুজ্জামান, হাসপাতালের উপ-পরিচালক তপন কান্তি সরকার উপস্থিত ছিলেন।

সূত্রঃ বিডিনিউজ