উখিয়ায় ভদন্ত বিমল জ্যোতি মহাথের’র জন্মজয়ন্তী উদযাপন

কনক বড়ুয়া, উখিয়াঃ
উখিয়া সংঘরাজ ভিক্ষু সমিতির সহ সভাপতি, মরিচ্যা দীপাংক্ষুর বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত বিমল জ্যোতি মহাথের মহোদয়ের ৬৩ তম জন্ম জয়ন্তী উদযাপন ও ইংরেজী নতুন বছর আগমন উপলক্ষে এবং ভান্তের প্রয়াত ধর্মপিতা, প্রয়াত মা বাবা ও অত্র গ্রামের প্রয়াত ব্যাক্তিদের উদ্দেশ্যে মহান অষ্টউপকরণ সহ সংঘক্ষেত্রে দান অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১ জানুয়ারী) সকাল থেকে মরিচ্যা দীপাংক্ষুর বৌদ্ধ বিহার প্রাঙ্গণে উখিয়া ভিক্ষু সমিতির সভাপতি এস ধর্মপাল মহাথের মহোদয়ের সভপতিত্বে এই জন্ম জয়ন্তী অনুষ্ঠান যথাযোগ্য শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়।

এসময় দূরদুরান্ত থেকে আগত অতিথিরা পূজনীয় ভান্তেকে সম্মাননা ক্রেস্ট, পেস্টুন, পুষ্পাঞ্জলী ও বিভিন্ন শ্রদ্ধার সাথে বন্দনা জানান।

এতে প্রাজ্ঞ পন্ডিত ভিক্ষুদের মধ্যে উপস্থিত ছিলেন- জ্ঞানবংশ মহাথের, ইন্দ্রবংশ মহাথের, সারলংকার মহাথের, শাসনপ্রিয় মহাথের, ব্রাহ্মপুত্র মহাথের, কর্মস্বর থের, ধর্ম জ্যোতি থের, শাসনশ্রী ভিক্ষু, চন্দ্রশ্রী ভিক্ষু, প্রজ্ঞাকান্ত ভিক্ষু, মৈত্রী বোধি ভিক্ষু, ভদ্দিয় ভিক্ষু, করুনাসেন ভিক্ষু সহ আরো প্রাজ্ঞ পন্ডিত ভিক্ষুগণ।

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সাধারণ সম্পাদক শুভংকর বড়ুয়া, কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের শিক্ষা বিষয়ক সম্পাদক প্রভাষক রনজিত বড়ুয়া, মুক্তিযোদ্ধা স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মিলন বড়ুয়া প্রমুখ।

অনুষ্ঠান সূচীর মধ্যে ছিল- ফেস্টুন উত্তোলন, ভান্তের দীর্ঘায়ু কামনায় দুটি খাঁচার পাখি অবমুক্ত করণ, প্রদীপ প্রজ্বলন, পূজনীয় ভান্তের আয়ু সংস্কার প্রার্থনাসহ পাট্ঠান পাঠ, বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পূজনীয় ভান্তে কে পুষ্পাঞ্জলি ও অভিনন্দনপত্র প্রদান, কেক কাটা ইত্যাদি।