শীতে পুরুষের ত্বকের যত্ন

লাইফস্টাইল ডেস্কঃ
শুধু নারীদের নয় শীতে পুরুষদেরও সঠিকভাবে ত্বকের যত্ন প্রয়োজন। শুষ্ক বাতাস ও তাপমাত্রার ওঠানামা ত্বকে প্রভাব ফেলে। তাই এই সময়ে ত্বক ভালো রাখতে ঠিকঠাক যত্ন নেওয়া উচিত।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে শীতে পুরুষের ত্বকের যত্ন নেওয়ার উপায় সম্পর্কে জানানো হল।

মৃদু ফেইসওয়াশ ব্যবহার:
ত্বক পরিষ্কার রাখতে ও লোমকূপ আবদ্ধ হওয়ার আগে তা পরিচ্ছন্ন করতে রাতে ও সকালে মৃদু ফেইসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করা উচিত। কোমল, ক্রিম-ধর্মী পরিষ্কারক ত্বক অতিরিক্ত শুষ্ক না করে ময়লা ও জীবাণু দূর করে এবং আর্দ্রতা বজায় রাখে।

এক্সফলিয়েট:
শীতকালে ত্বক শুষ্ক ও মলিন হয়ে যায়, এটা দূর করতে সপ্তাহে একবার নিয়মিত ত্বক এক্সফলিয়েট করুন। ত্বকের মৃত কোষ চেহারাকে মলিন করে ফেলে তাই ত্বকের উজ্জ্বলতা ফেরাতে স্ক্রাব জরুরি। ভালো ফলাফল পেতে সপ্তাহে দুএকবার স্ক্রাব করে নিন।

ময়েশ্চারাইজার ব্যবহার আবশ্যক:
সারা বছরই ময়েশ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন। শীতকালে তো অবশ্যই। ত্বক শুষ্ক হওয়া এড়াতে এটা সবচেয়ে ভালো উপায়। নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার ত্বককে টানটান করে। বয়সের ছাপ ও বলিরেখা কমায়।

রাতে সিরাম ব্যবহার:
ত্বকের আর্দ্রতা নিশ্চিত করতে রাতে সিরাম ব্যবহার করা ভালো। এটা অতিরিক্ত শুষ্কতা ও ‘পিগ্মেন্টেইশন’, ব্রণ ও দাগছোপ কমায়।

সান্সক্রিন ব্যবহার:
তাপমাত্রা কমলেও সূর্যরশ্মির ক্ষতিকর প্রভাব কমে না। তাই বাইরে যাওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। সামস্ক্রিন সূর্যরশ্মি থেকে রক্ষা করার পাশাপাশি অকালে বয়সের ছাপ ও ‘ম্যালোনোমা’ কমাতে সহায়তা করে।

সূত্রঃ বিডিনিউজ