ফিফার সর্বশেষ নিয়মে হবে ঘরোয়া ফুটবল

ক্রীড়া ডেস্কঃ
করোনাভাইরাসের কারণে ফুটবল ম্যাচের নিয়মে বেশ কিছু পরিবর্তন এনেছে ফিফা। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-খেলোয়াড় বদল। আগে ম্যাচে সর্বাধিক ৩ জন খেলোয়াড় পরিবর্তন করা যেতো। এখন সেটা বাড়িয়ে করা হয়েছে ৫ জন। নাকআউট ম্যাচে খেলা অতিরিক্ত সময়ে গড়ালে আরও একজন অর্থাৎ ৬ জন খেলোয়াড় পরিবর্তন করা যাবে।

ফেডারেশন কাপ দিয়ে এই নতুন নিয়ম শুরু হচ্ছে বাংলাদেশের ঘরোয়া ফুটবলে। একটি দল ৫ জন খেলোয়াড় পরিবর্তন করতে পারবে ৯০ মিনিটের ম্যাচে। তবে এর জন্য যাতে সময় নষ্ট না হয়, তাই ৫ খেলোয়াড় বদল করতে হবে ৩ বারে। ৫ জন ভিন্ন সময়ে বদল করা যাবে না। অতিরিক্ত সময়ে ষষ্ঠ খেলোয়াড় বদল করা যাবে। ছেলেদের খেলায় নিয়মটা চালু হচ্ছে ফেডারেশন কাপ দিয়ে। তবে এর আগে মেয়েদের লিগে ফিফার নতুন নিয়ম অনুসারে ৫ খেলোয়াড় বদলের সুযোগ ছিল।

ফিফার নতুন এই আইন-কানুন নিয়ে সোমবার বাফুফে ভবনে অনুষ্ঠিত হয়েছে রেফারিদের রিফ্রেশার্স কোর্স। এ কোর্সে ২৭ জন রেফারি অংশ নিয়েছেন। কোর্সে উপস্থিত ছিলেন বাফুফের সভাপতি কাজী মো. সালাউদ্দিন, সিনিয়র সহসভাপতি আব্দুস সালাম মুর্শেদী এমপি, বাফুফে সদস্য ও রেফারিজ কমিটির চেয়ারম্যান জাকির হোসেন চৌধুরী, ইমতিয়াজ হামিদ সবুজ, বাফুফে সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ ও বাফুফে রেফারিজ কমিটির ডেপুটি চেয়ারম্যান হাজী মো. ইব্রাহিম নেসার।

কোর্সে ইন্সট্রাক্টর ছিলেন বাফুফের হেড অব রেফারি মো. আজাদ রহমান, সুজিত কুমার ব্যানার্জী, তৈয়েব হাসান শামসুজ্জামান বাবু ও নাজমুল হুদা। কোর্স কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করছেন শহিদুল ইসলাম লিমন।

মঙ্গলবার শুরু হতে যাওয়া ফেডারেশন কাপে অংশ নিচ্ছে-বসুন্ধরা কিংস, আবাহনী লিমিটেড, শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেড, সাইফ স্পোর্টিং ক্লাব লিমিটেড, আরামবাগ ক্রীড়া সংঘ, শেখ জামাল ধানমন্ডি ক্লাব লিমিটেড, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, চট্টগ্রাম আবাহনী লিমিটেড, মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, রহমতগঞ্জ এমএফএস, ব্রাদার্স ইউনিয়ন লিমিটেড, বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাব এবং উত্তর বারিধারা ক্লাব।

সূত্রঃ জাগোনিউজ