কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তিঃ
কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের ত্রি-বার্ষিক সম্মেলন সম্পন্ন হয়েছে। কক্সবাজার সদর উপজেলার আইবিপি মাঠ সংলগ্ন পিটাকেট বৌদ্ধ বিহার চত্বরে উক্ত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সকাল দশটায় জেলা-উপজেলা শাখার কর্মকর্তাবৃন্দের উপস্থিতিতে জাতীয়, ধর্মীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে উক্ত সম্মেলনের শুভ উদ্বোধন করা হয়।

কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি ভদন্ত প্রজ্ঞানন্দ ভিক্ষু’র সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সম্মেলনের শুভ উদ্বোধন করেন কক্সবাজার মেডিকেল কলেজের মেডিসিন ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ মায়েঁনু।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডাঃ শংকর বড়ুয়া, এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য)।

সম্মেলনে কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের জেলা-উপজেলা শাখার নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

আলোচনা সভা শেষে সভাপতির বক্তব্য পরবর্তী কেন্দ্রীয় পরিষদের সভাপতি ভদন্ত প্রজ্ঞানন্দ ভিক্ষু কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের বিলুপ্তি ঘোষণা করেন।

এরপর মঞ্চে আসেন কাউন্সিল পরিচালনাকারী এবং পরিষদের উপদেষ্টা ডাক্তার শংকর বড়ুয়া। তিনি উপস্থিত সবার উদ্দেশে বলেন,

সভাপতি নির্বাচন করা হবে যেভাবেঃ
সম্মেলনে উপস্থিত কেন্দ্রীয় পরিষদের কর্মকর্তা বৃন্দের মধ্য থেকে যেকোন একজন কর্মকর্তা পরিষদের সভাপতির নাম প্রস্তাব করবেন।

সভাপতির নাম প্রস্তাব করবেন যিনিঃ
সম্মেলনে উপস্থিত কেন্দ্রীয় পরিষদের কর্মকর্তা বৃন্দের মাঝে এখন একটি করে টোকেন বিলি করা হবে। তৎমধ্যে ‘প্রস্তাবকারী ব্যক্তি’ লেখা সম্বলিত টোকেনপ্রাপ্ত ব্যক্তিই সভাপতির নাম প্রস্তাব করবেন।

হাউজের মত/দ্বিমত যাচাই করা হবে যেভাবেঃ
সভাপতির নাম প্রস্তাবের পর উপস্থিত হাউজের মত/দ্বিমত যাচাই করা হবে। প্রস্তাবিত ব্যক্তির সমর্থনে উপস্থিত হাউজ সাধুবাদ দিয়ে নিজেদের মত প্রকাশ করবেন। অপরদিকে প্রস্তাবিত ব্যক্তির বিষয়ে উপস্থিত হাউজের মধ্যে কারো দ্বিমত থাকলে তিনি দাঁড়িয়ে স্বাধীনভাবে তার দ্বিমত পোষণ করবেন। তবে দ্বিমত পোষণকারী ব্যক্তির সংখ্যা যদি সমর্থনকারী ব্যক্তির সংখ্যার চেয়ে কম হয় তাহলে প্রস্তাবিত ব্যক্তিই সভাপতি হিসেবে চুড়ান্ত বলে গণ্য হবেন।

টোকেন বিলি পরবর্তী ‘প্রস্তাবকারী ব্যক্তি’ লেখা সম্বলিত টোকেনটি প্রাপ্ত হয় পরিষদের সাবেক মহিলা বিষয়ক সম্পাদক শিক্ষিকা ববিতা বড়ুয়া। তিনি সভাপতি হিসেবে ভদন্ত প্রজ্ঞানন্দ ভিক্ষু’র নাম প্রস্তাব করলে উপস্থিত সকলে সমস্বরে সাধুবাদ দিয়ে এই প্রস্তাবকে অনুমোদন জানান। এসময় কেউ এই প্রস্তাবের বিরোধীতা না করায় কাউন্সিল পরিচালনাকারী এবং পরিষদের উপদেষ্টা ডাক্তার শংকর বড়ুয়া ভদন্ত প্রজ্ঞানন্দ ভিক্ষুকে কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ (২০২০-২০২৩) এর সভাপতি ঘোষণা করেন।

এরপর ডাঃ শংকর বড়ুয়া পরিষদের সিনিয়র সহ-সভাপতি, সাধারণ সম্পাদক সহ অন্যান্য নেতৃত্ব মনোনীত করার দায়িত্ব নির্বাচিত সভাপতির উপর ন্যস্ত করা যায় কিনা এর পক্ষে-বিপক্ষে হাউজের মতামত যাচাই করেন। এসময় উপস্থিত সকলে একযোগে হ্যাঁ বলে সম্মতি জানান। এই সিদ্ধান্তের পর নবনির্বাচিত সভাপতি ভদন্ত প্রজ্ঞানন্দ ভিক্ষু অধ্যাপক ডাঃ মায়েঁনুকে সিনিয়র সহ-সভাপতি এবং শুভংকর বড়ুয়াকে সাধারণ সম্পাদক মনোনীত করে তাদের দুইজনের নাম ঘোষণা করেন। এসময় তিনি বলেন, আগামী চৌদ্দ কর্মদিবসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে।

উল্লেখ্য, ২০১৭ সালের ১৭ নভেম্বর প্রতিষ্ঠিত কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের তিন বছরের মেয়াদ আগামী ১৭ নভেম্বর ২০২০ খ্রিস্টাব্দ শেষ হতে যাচ্ছে। এর কয়েক দিন আগে ১৩ নভেম্বর উক্ত সম্মেলন অনুষ্ঠিত হল।