রামুর বিশিষ্ট দানবীর আলহাজ্ব ফজল কবির কোম্পানীর ১৭ তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

সোয়েব সাঈদঃ
মঙ্গলবার (২৭ অক্টোবর) কক্সবাজারের রামু উপজেলার কৃতিসন্তান, বিশিষ্ট দানবীর মরহুম আলহাজ্ব ফজল কবির কোম্পানীর ১৭ তম মৃত্যুবার্ষিকী। রামুর ফতেখাঁরকুল ইউনিয়নের অফিসেরচর নিবাসী আলহাজ্ব ফজল কবির কোম্পানী ২০০৩ সালের এইদিনে ইন্তেকাল করেন।

মরহুম আলহাজ্ব ফজল কবির কোম্পানী রামুতে শিক্ষাক্ষেত্রে পিছিয়ে পড়া জনপদে শিক্ষার প্রসারে অগ্রণী ভূমিকা পালন করেন। তিনি রামু আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয়, দারিয়ারদিঘী আলহাজ্ব ফজল আম্বিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, খুনিয়াপালং আলহাজ্ব ফজল আম্বিয়া ফোরকানিয়া মাদরাসা ও এতিমখানা, আলহাজ্ব ফজল আম্বিয়া কে,জি স্কুল এর প্রতিষ্ঠাতা। তিনি রামুর সর্বোচ্চ বিদ্যাপীঠ রামু সরকারি কলেজ এর প্রতিষ্ঠাকালীন অন্যতম জমিদাতা এবং দাতা সদস্য ছিলেন। এছাড়া তিনি বিভিন্ন শিক্ষা, ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা এবং পরিচালনায় অগ্রনী ভূমিকা পালন করেছিলেন। অসহায় মানুষের কল্যাণে তিনি ছিলেন নিবেদিত প্রাণ।

আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমানুল হক জানিয়েছেন, শিক্ষার প্রসারে আলহাজ্ব ফজল কবির কোম্পানীর অবদান অবিস্মরণীয়। রামুবাসী তাকে আজীবন শ্রদ্ধাভরে স্মরণ করবে। ১৭তম মৃত্যুবার্ষিকীর এই দিনে বিদ্যালয় পরিচালনা পর্ষদ, শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মচারীবৃন্দ তাকে শ্রদ্ধাভরে স্মরণ করছে। বরণ্যে এ দানবীর, শিক্ষানুরাগীকে যথাযথ মর্যাদায় স্মরণ করবে। এ উপলক্ষ্যে আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে মরহুমের আত্মার মাগফেরাত কামনায় স্বাস্থ্য বিধি মেনে সীমিত আকারে খতমে কোরআন, দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, রামুর সদর ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যবসায়ি আলহাজ¦ সিরাজুল হক দানবীর মরহুম আলহাজ্ব ফজল কবির কোম্পানীর বড় ছেলে।