মাসের শুরুতে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন প্রদান

অনলাইন ডেস্কঃ
মাসের শুরুতে বেসরকারি স্কুল, কলেজ ও মাদরাসা শিক্ষক-কর্মচারীদের আগস্টের বেতন ছাড় দেয়া হয়েছে। ইতোমধ্যে এ মাসের এমপিওভুক্তির বেতন-ভাতা নির্ধারিত ব্যাংকে পাঠানো হয়েছে।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) ও মাদরাসা শিক্ষা অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে।

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের সরকারি অংশের ৮টি চেক অনুদান বণ্টনকারী অগ্রণী, রূপালী, জনতা ও সোনালী ব্যাংকে পাঠানো হয়েছে। বেতন-ভাতা তোলার শেষ দিন ৮ সেপ্টেম্বর। প্রতিষ্ঠান প্রধানদের ওয়েবসাইট emis.gov.bd থেকে নিজ নিজ প্রতিষ্ঠানের এমপিওর শিট ডাউনলোড করতে বলা হয়েছে।

এর আগে এমপিওভুক্ত শিক্ষকদের মাসিক বেতন পেতে মাসের প্রায় ১৩ থেকে ১৫ তারিখ হয়ে যেত। চলতি মাস থেকে সেটি হবে না বলে আগেই জানিয়েছিল মাউশি।

মাউশি-সূত্রে জানা গেছে, সরকারি স্কুল-কলেজ শিক্ষকদের চেয়ে প্রায় ১৫ দিন পরে এমপিওভুক্ত শিক্ষকরা বেতন পেতেন। পরে নানা অভিযোগের ভিত্তিতে এই অবস্থার পরিবর্তন আনার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। আগস্ট থেকে এই উদ্যোগ বাস্তবায়িত হলো।

মন্ত্রণালয় বলছে, নিয়মিত বেতন পাওয়ার জন্য এখন থেকে প্রতি মাসের ২০ তারিখের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে হবে। আর শিক্ষকদের অনলাইনে এমপিওর আবেদন পাওয়ার তিন কর্মদিবসের মধ্যে তা নিষ্পত্তি করতে সংশ্লিষ্টদের বলা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও স্বীকৃতি কমিটির প্রধান সমন্বয়ক মোমিনুর রশিদ আমিন বলেছেন, ‘সরকারি স্কুল-কলেজ শিক্ষকদের মতো এমপিওভুক্তদের বেতন যথা সময়ে দিতে পারলে আমাদের জন্য সুবিধা। এমপিওভুক্ত শিক্ষকদেরও উপকার হয়। প্রক্রিয়াটি অব্যাহত থাকবে।

সূত্রঃ জাগোনিউজ