সাত হাজার কোটি টাকা দিয়েই যেতে হবে মেসিকে

ক্রীড়া ডেস্কঃ
লিওনেল মেসির বার্সেলোনা ছাড়ার পথে বড় একটি বাধা দিয়ে দিলো স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষ। জানিয়ে দিলো, মেসির ফ্রি’তে বার্সেলোনা ছাড়ার কোনো সুযোগ নেই। তাকে বার্সা ছাড়তে হলে ৭০০ মিলিয়ন ইউরো (প্রায় সাত হাজার কোটি টাকা) রিলিজ ক্লজের পুরাটাই পরিশোধ করতে হবে বার্সেলোনাকে।

লিওনেল মেসির সঙ্গে বার্সার চুক্তির মেয়াদ শেষ হবে আগামী বছর। তার আগে ন্যু ক্যাম্প ছাড়তে হলে রিলিজ ক্লজের পুরোটাই দিতে হবে। মেসির রিলিজ ক্লজ এতবেশি যে, এটাকে ধারণ করা যে কোনো ক্লাবের পক্ষে অসম্ভব ব্যাপার। শুধুমাত্র ৭০০ মিলিয়ন ইউরোই নয়, মেসির মোটা অংকের পারিশ্রমিকও একটা বড় ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

তবে, লিওনেল মেসি তার আইনজীবির মাধ্যমে জানতে পেরেছেন, তার সঙ্গে বার্সার চুক্তির মেয়াদ শেষ হয়েছে চলতি বছর জুনেই। সুতরাং, তার বার্সা ছাড়ার পেছনে ট্রান্সফার ফি’র কোনো ঝামেলা থাকবে না।

এ নিয়ে বার্সার সঙ্গে দেন-দরবারও চলছিল মেসির। কিন্তু হঠাৎ করে স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষ রোববার ঘোষণা দিয়ে বসলো, মেসিকে যেতে হলে রিলিজ ক্লজের টাকা পুরোটাই দিয়ে যেতে হবে।

যদিও ইংলিশ প্রিমিয়ার লিগ ক্লাব ম্যানচেস্টার সিটি ঘোষণা দিয়েছে, যত টাকাই লাগুক মেসিকে কিনে নিতে প্রস্তুত রয়েছে তারা। প্রয়োজনে পুরো রিলিজ ক্লজ পরিশোধ করেই তাকে কিনে নেবে ম্যানসিটি। যদিও তারা আশায় ছিলেন, মেসির রিলিজ ক্লজ সম্পর্কিত আপডেটের বিষয়ে। কারণ, মেসি এবং তার আইনজীবিদের যুক্তি, গত জুনেই চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে। সুতরাং, বার্সা ছাড়ার বিষয়ে তারা ফ্রি মেসিকেই পাবে।

কিন্তু লা লিগা কর্তৃপক্ষ আজ জানিয়ে দিয়েছেন, মেসি কোনোভাবেই রিলিজ ক্লজ পরিশোধ করা ছাড়া বার্সা ছেড়ে যেতে পারবেন না। তারা জানিয়ে দিয়েছে, মেসির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হবে ২০২১ সালে। সুতরাং, তার রিলিজ ক্লজও পুরোপুরি কার্যকর এখনও পর্যন্ত।

লা লিগা ওয়েবসাইটে আনুষ্ঠানিকভাবে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেখানে লেখা হয়েছে, ‘বিভিন্নভাবে পাবলিক মিডিয়ায় গত কয়েকদিন ধরে বিভিন্ন নিউজ প্রকাশ হচ্ছে। খেলোয়াড় লিওনেল মেসি এবং ক্লাব বার্সেলোনার মাঝে চুক্তির বিষয়াদি নিয়ে যে মতবিরোধ তৈরি হয়েছে, লা লিগা বিষয়গুলো যাচাই করে দেখার প্রয়োজন মনে করেছে। এই সমস্যা সমাধানে যে প্রক্রিয়া রয়েছে, সে আলোকে লা লিগা ক্লজে বর্ণিত অ্যামাউন্ট পরিশোধ ছাড়া ওই প্রক্রিয়া সম্পন্ন করবে না।’

লা লিগার এই ঘোষণার পর মেসির বার্সা ছাড়া কঠিন হয়ে গেলো। বার্সার নতুন কোচ রোনাল্ড কোম্যানের অধীনে যে অনুশীলন ক্যাম্প শুরু হয়েছে, সেখানে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছেন মেসি। সুতরাং, কঠিন হলেও তিনি যে বার্সা ছাড়তে আগ্রহী সেটা বোঝাই যাচ্ছে।

সূত্রঃ জাগোনিউজ