সকালে ওজন কম থাকে কেন?

লাইফস্টাইল ডেস্কঃ
ওজন কমানোর জন্য চেষ্টা করে যাচ্ছেন- এমন কারো জন্য বারবার ওজন মেপে দেখার লোভনীয় ব্যাপারটি উপেক্ষা করা কঠিন। সকালে বিছানা ছাড়ার পরপরই এবং রাতে বিছানায় যাওয়ার আগে ওজন মেপে দেখা অভ্যাসে পরিণত হতে পারে। তবে ওজন স্কেলটি দিনে কয়েকবার পর্যবেক্ষণ করলে তা আপনাকে কেবল হতাশাগ্রস্ত করে রাখবে, সারাদিন সংখ্যার ওঠানামা করার কারণে আপনার মনে নানা প্রশ্নের উদয় হবে, যদি আপনি সঠিক পথেও থাকেন। এমনটাই প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

ওজন ওঠানামা
প্রথমত, আপনার জানা দরকার যে ওজনের ওঠানামা স্বাভাবিক। যদি প্রতিদিন আপনার ওজন ওঠানামা করে তবে আপনার ডায়েটরি পছন্দগুলো নিয়ে উদ্বেগ বা প্রশ্ন করার কিছু নেই। সাধারণভাবে, আমাদের ওজন ৫০০ গ্রাম থেকে ১ কিলো পর্যন্ত সারাদিন ওঠানামা করে। এটি নির্ভর করে আপনি কখন খাবার খেয়েছেন, শরীরচর্চা করেছেন বা প্রস্রাব করেছেন। সন্ধ্যা ও রাতের তুলনায় সকালে আপনার ওজন কিছুটা কম থাকার পেছনে বেশ কয়েকটি কারণ রয়েছে।

ডিহাইড্রেশন
সকালে ওঠার পর আমাদের শরীর মূলত পানিশূন্য থাকে। ৭-৮ ঘণ্টা ঘুমে থাকাকালীন আমরা কিছু খাই না বা পান করি না। তাছাড়া শরীরে জমে থাকা সমস্ত পানি রাতের শেষে নষ্ট হয়ে যায়। এমনকি সামান্য ডিহাইড্রেশন ওজনে প্রভাব ফেলতে পারে। ঘুমাতে যাওয়ার আগে ২-৩ গ্লাস পানি পান করলে তা পানিশূন্যতা রোধ করবে এবং সকারে ওজন বেশি দেখাবে।

পানি ধরে রাখা
উচ্চ সোডিয়াম এবং কার্ব গ্রহণের কারণে শরীর পানি ধরে রাখে। এটি আপনার ওজন বাড়িয়ে তুলতে পারে। পানি ধরে রাখার ফলে আপনি স্ফীতিত বোধ করতে পারেন যা আপনার ওজনকে বাড়িয়ে তুলতে পারে। সকালে আমাদের পেট খালি হয় এবং ঘাম, শ্বাস এবং প্রস্রাবের মাধ্যমে শরীরের পানি নষ্ট হয়ে যায়। এই কারণগুলোর কারণে আমরা হালকা বোধ করি।

ভরা পেটে ওজন মাপা
আপনি যদি খাওয়ার পরে দ্রুত ওজন মাপতে চলে যান তবে অবশ্যই আপনি হতাশ হবেন। এটি কারণ আপনার পেট পূর্ণ এবং খাবারের ওজন আপনার শরীরের ওজনের সাথে যুক্ত হয়।

ওজন মাপার সেরা সময়
দিনে বেশ কয়েকবার নিজের ওজন মেপে কোনো লাভ নেই। ওজন মাপার সবচেয়ে ভালো সময়টি হলো সকালে খালি পেটে। নির্ভুল ওজন জানার জন্য, বাথরুম সারার পরে এবং কোনোকিছু খাওয়া কিংবা পান করার আগে ওজন মেপে দেখুন।

সূত্রঃ জাগোনিউজ