করোনা মোকাবিলায় ২৫ কোটি ডলার ঋণ অনুমোদন এআইআইবির

আন্তর্জাতিক ডেস্কঃ
করোনাভাইরাসের (কভিড-১৯) কারণে তৈরি হওয়া বিরূপ পরিস্থিতি মোকাবিলায় এবার বাংলাদেশের জন্য বাজেট সহায়তা হিসেবে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি) ২৫ কোটি ডলার ঋণ অনুমোদন করলো। বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ২ হাজার ১২৫ কোটি টাকা।

চীনের নেতৃত্বে গঠিত এই আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, আরেক আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে একটি কর্মসূচিতে সহ-অর্থায়ন হিসেবে এআইআইবি এই ঋণ দিচ্ছে।

গত ৭ মে এডিবি কভিড-১৯ এর প্রভাব মোকাবিলায় বাংলাদেশের অনুকূলে ৫০ কোটি ডলার ঋণ অনুমোদন করে। এর দ্রুত ছাড় করতে ইতোমধ্যে সরকারের সঙ্গে ঋণ চুক্তি হয়েছে।

এআইআইবির এই ঋণ মহামারির কারণে ক্ষতিগ্রস্ত গরিব ও সুরক্ষিত নয় এমন জনগোষ্ঠীকে সহায়তা করতে সরকারের উদ্যোগ বাস্তবায়নে ব্যয় হবে। ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান (এসএমই) এবং অনানুষ্ঠানিক খাতে যারা কর্মসংস্থান হারিয়েছে তাদের জন্য এবং তৈরি পোশাক খাতের নারী শ্রমিকদের সহায়তা করা এই কর্মসূচির অন্যতম উদ্দেশ্য। বাংলাদেশের ৮০ শতাংশের বেশি শ্রমশক্তি অনানুষ্ঠানিক খাতে নিয়োজিত।

এআইআইবির ভাইস প্রেসিডেন্ট (বিনিয়োগ কার্য্রক্রম) ডি.জে. পান্ডিয়ান বলেন, কভিড-১৯ এর কারণে ঝুঁকিতে পড়া সদস্যদের প্রয়োজনের প্রতি সাড়া দিতে তাদের সক্রিয় প্রচেষ্টার অংশ হিসেবে বাংলাদেশের জন্য এই সহায়তা।

তিনি উল্লেখ করেন, বাংলাদেশ গত ৫ বছরে গড়ে ৭ দশমিক ৪ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে এবং বাংলাদেশের এই প্রচেষ্টায় যাতে পিছিয়ে না পড়ে তা নিশ্চিত করতে একসঙ্গে মিলে সহযোগিতা করা আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, কভিড-১৯ মোকাবিলায় এআইআইবির ১০ বিলিয়ন বা ১০০০ কোটি ডলারের তহবিল রয়েছে। বিশ্বব্যাংক ও এডিবির সঙ্গে সহ-অর্থায়নকারী হিসেবে সংস্থাটি এই সংকট কাটিয়ে ওঠার বিভিন্ন কর্মসূচিতে অর্থায়ন করছে।

সূত্রঃ সমকাল